ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

আগামী নির্বাচনে সব রাজনৈতিক দল অংশ নেবে, আশা ব্রিটিশ হাইকমিশনারের

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:০৪, ২৭ অক্টোবর ২০২১  
আগামী নির্বাচনে সব রাজনৈতিক দল অংশ নেবে, আশা ব্রিটিশ হাইকমিশনারের

আগামী জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশের সব রাজনৈতিক দল অংশ নেবে বলে আশা প্রকাশ করেছেন বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটার্টন ডিকসন।

তিনি বলেন, গণতন্ত্রের মসৃণ পথচলা নিশ্চিত করতে ভোট স্বচ্ছ এবং নিরপেক্ষ হতে হবে। আগামী জাতীয় নির্বাচন সব রাজনৈতিক দলের অংশগ্রহণে সুষ্ঠু, স্বচ্ছ, প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ও নিরপেক্ষ হবে বলে আমরা প্রত্যাশা করছি। 

বুধবার (২৭ অক্টোবর) জাতীয় প্রেসক্লাবে এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্টস অ্যাসোসিয়েশন, বাংলাদেশ (ডিকাব) আয়োজিত ‘ডিকাব টকে’ অংশ নেন ঢাকায় নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটার্টন ডিকসন। 

নির্বাচনে বন্ধু হিসেবে যুক্তরাজ্য বাংলাদেশের পাশে থাকবে জানিয়ে ডিকসন বলেন, ‘নির্বাচন কীভাবে হবে সেটি বাংলাদেশের সংবিধানে আছে।  সংবিধানের নিয়ম মেনে বাংলাদেশ নির্বাচন করবে। বিদেশি কেউ এ ব্যাপারে কিছু বলতে পারবে না।  আমরা কেবল বন্ধু হিসেবে পাশে থাকতে পারি। বন্ধু হিসেবে আমরা চাই নির্বাচন সুষ্ঠু ও প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হোক।’

অনুষ্ঠানে এক প্রশ্নের উত্তরে ডিকসন বলেন, একজন বিদেশি নাগরিক হিসেবে বাংলাদেশের নির্বাচন নিয়ে মন্তব্য করা সমীচীন নয়। নির্বাচন কিভাবে হবে, সেটা বাংলাদেশের সংবিধানেই আছে। তবে বন্ধু হিসেবে নির্বাচন সুষ্ঠু ও প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হওয়ার প্রত্যাশা রয়েছে আমাদের।

যুক্তরাজ্যে বসে প্রোপাগাণ্ডা ও ষড়যন্ত্রের অভিযোগ রয়েছে। এ বিষয়ে মন্তব্য জানতে চাইলে ব্রিটিশ হাইকমিশনার বলেন, কোনো অপরাধীকে ফেরতের বিষয়টি আদালতের এখতিয়ার। তবে যুক্তরাজ্যে কেউ ঘৃণা ছড়ালে সরকার ব্যবস্থা নিয়ে থাকে।

এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, তালেবানরা নতুন করে ক্ষমতায় এসেছে। সে কারণে দক্ষিণ এশিয়ার ভূরাজনীতি বদলে গেছে, এ প্রেক্ষাপটে এই অঞ্চলে নিরাপত্তা ঝুঁকিও বেড়েছে।

অনুষ্ঠানে ডিকাব সভাপতি পান্থ রহমান ও সংগঠনের সাধারণ সম্পাদক এ কে এম মঈনউদ্দীন বক্তব্য রাখেন।

হাসান/এসবি

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়