Risingbd Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ২৯ নভেম্বর ২০২১ ||  অগ্রহায়ণ ১৫ ১৪২৮ ||  ২২ রবিউস সানি ১৪৪৩

‘বঙ্গবন্ধু শিল্প পুরস্কার’ পাচ্ছে ২৩ প্রতিষ্ঠান

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:১৫, ২৭ অক্টোবর ২০২১   আপডেট: ১২:২৫, ২৮ অক্টোবর ২০২১
‘বঙ্গবন্ধু শিল্প পুরস্কার’ পাচ্ছে ২৩ প্রতিষ্ঠান

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে শিল্প মন্ত্রণালয়ের উদ্যোগে প্রথমবারের মতো দেওয়া হচ্ছে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প পুরস্কার ২০২০’। বৃহস্পতিবার (২৮ অক্টোবর) ওসমানী স্মৃতি মিলনায়তনে ২৩টি প্রতিষ্ঠানকে প্রদান করা হবে মর্যাদাশীল এই পুরস্কারটি।

শিল্প মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, উদ্যোক্তা এবং প্রতিষ্ঠানকে শিল্পখাতে অবদানের স্বীকৃতি প্রদান, প্রণোদনা সৃষ্টি ও সৃজনশীলতাকে উৎসাহিত করার জন্য এ পুরস্কার দেওয়া হয়ে থাকে। এবার বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প পুরস্কার-২০২০ এর জন্য সাত ক্যাটাগরিতে ২৩টি প্রতিষ্ঠান নির্বাচিত হয়েছে। গত জুনে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে সরকার।

জানা গেছে, বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প পুরস্কার ২০২০ এর জন্য সাত ক্যাটাগরিতে মোট ১৯১টি আবেদন জমা পড়ে। এর মধ্য বৃহৎ শিল্পে ৭১টি, মাঝারি শিল্পে ৪৭টি, ক্ষুদ্র শিল্পে ২৫টি, মাইক্রো শিল্পে ২১টি, হাইটেক শিল্পে ৬টি, কুটির শিল্পে ৮টি এবং হস্ত ও কারু শিল্পে ১৩টি আবেদন আসে।

এ পুরস্কারের প্রত্যেক ক্যাটাগরির প্রথম পুরস্কার হিসেবে তিন লাখ টাকা ও ২৫ গ্রাম স্বর্ণখচিত ক্রেস্ট দেওয়া হবে। দ্বিতীয় পুরস্কার দুই লাখ টাকা ও ২০ গ্রাম স্বর্ণখচিত ক্রেস্ট, আর তৃতীয় পুরস্কার এক লাখ টাকা ও ১৫ গ্রাম স্বর্ণ খচিত ক্রেস্ট দেওয়া হবে।

এ বছর বৃহৎ ক্যাটাগরিতে পুরস্কার পাচ্ছে চারটি প্রতিষ্ঠান। এর মধ্যে প্রথম স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড এবং দ্বিতীয় পুরস্কার পাচ্ছে জজ ভূঞা টেক্সটাইল মিলস। যৌথভাবে তৃতীয় হয়েছে আদুরি অ্যাপারেলস লিমিটেড ও ইউনিভার্সাল জিন্স লিমিটেড। 
মাঝারি শিল্প ক্যাটাগরিতে প্রথম পুরস্কারের জন্য মনোনীত হয়েছে যৌথভাবে অকো-টেক্স লিমিটেড এবং ফরচুন সুজ লিমিটেড। দ্বিতীয় পুরস্কার পাচ্ছে রহিমআফরোজ রিনিউএবল এনার্জি লিমিটেড এবং তৃতীয় মাধবদী ডাইং ফিনিশিং মিলস লিমিটেড।

ক্ষুদ্র শিল্পের জন্য মনোনীত তিনটি প্রতিষ্ঠান যথাক্রমে আমান প্লাস্টিক ইন্ডাস্ট্রি, এসআর হ্যান্ডিক্যাফটস এবং আলীম ইন্ডাস্ট্রিজ লিমিটেড। অতিক্ষুদ্র বা মাইক্রো ইন্ডাস্ট্রির জন্য পুরস্কার পাচ্ছে- মেসার্স কারুকলা, ট্রিম টেক্স বাংলাদেশ ও জনতা ইঞ্জিনিয়ারিং। হাইটেক শিল্পের জন্য মনোনীত তিন প্রতিষ্ঠান হলো- সার্ভিস ইঞ্জিন লিমিটেড, সুপারস্টার ইলেকট্রনিক্স লিমিটেড ও মীর টেলিকম লিমিটেড।

এ ছাড়া হস্ত ও কারুশিল্প ক্যাটাগরিতে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় পুরস্কারের জন্য মনোনীত হয়েছে যথাক্রমে ক্লাসিকাল হ্যান্ডমেড প্রোডাক্ট বিডি, আয়োজন এবং সোনারগাঁ নকশি কাঁথা মহিলা উন্নয়ন সংস্থা। কুটির শিল্প ক্যাটাগরিতে কুমিল্লা আর্ট অ‌্যান্ড ক্রাফটস, রংমেলা নারী কল্যাণ সংস্থা এবং অগ্রজ পুরস্কারের জন্য মনোনীত হয়েছে।

এ বিষয়ে শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন বলেন, মুজিববর্ষ উদযাপন উপলক্ষে গৃহীত জাতীয় কর্মসূচিতে অন্তর্ভুক্ত কার্যক্রম হিসেবে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প পুরস্কার’ প্রবর্তন করেছে শিল্প মন্ত্রণালয়। শিল্পখাতে উদ্যোক্তাদের সৎ অংশ বাড়াতে এ পুরস্কার দেয়া হচ্ছে। এতে কর্মসংস্থান সৃষ্টি হবে। দেশের অর্থনীতিতে ইতিবাচক প্রভাব পড়বে।  

প্রসঙ্গত, বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প পুরস্কারের জন্য শিল্প উদ্যোক্তা কিংবা শিল্প প্রতিষ্ঠান মনোনয়নে কয়েকটি নির্দিষ্ট যোগ্যতা ও শর্ত পূরণ আবশ্যক। এর মধ্যে রয়েছে- শিল্প উদ্যোক্তা অথবা শিল্প প্রতিষ্ঠান বাংলাদেশে স্থাপিত হতে হবে, শিল্প খাতে আবেদনকারী শিল্পপতি কিংবা উদ্যোক্তার সামগ্রিক অবদান সন্তোষজনক হওয়া চায়, দেশের গুরুত্বপূর্ণ চাহিদা পূরণ কিংবা আমদানি বিকল্প বা রপ্তানিমুখী পণ্য উৎপাদন ও কর্মসংস্থান সৃষ্টিতে কার্যকর অবদান রাখতে হবে এবং নিয়মিত কর পরিশোধ করা বাধ্যতামূলক।

এ ছাড়া ফৌজদারি অপরাধের জন্য কোনো ট্রাইব্যুনাল বা আদালত কর্তৃক ছয় মাস বা ততোধিক সময়ের জন্য কোনো উদ্যোক্তা কিংবা শিল্প প্রতিষ্ঠানের মালিক দণ্ডিত হলে এবং দণ্ডভোগের পর ন্যূনতম দুই বছর সময় না পেরোলে কিংবা তার বিরুদ্ধে কোনো ট্রাইব্যুনাল বা আদালতে কোনো মামলা চলমান থাকলে সেই শিল্প উদ্যোক্তা কিংবা শিল্প প্রতিষ্ঠান মনোনয়নের জন্য যোগ্য বিবেচিত হয় না।

ঋণ খেলাপি, সরকারি বিল খেলাপি, কর খেলাপি, অর্থ পাচারকারী, সরকারি জায়গায় অবৈধ দখলদার ও পরিবেশ দূষণকারী শিল্প উদ্যোক্তা কিংবা শিল্প প্রতিষ্ঠান এই সম্মানজনক পুরস্কারের জন্য বিবেচিত হবে না। উদ্যোক্তাদের উৎসাহিত করার লক্ষ্যে কোনো প্রতিষ্ঠান একবার পুরস্কারের জন্য মনোনীত হলে একই শাখায় পরবর্তী তিন বছরের জন্য আবেদন বিবেচনা করা হয় না।

ঢাকা/এনএইচ

সর্বশেষ

পাঠকপ্রিয়