ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

বঙ্গবন্ধুকে সম্মান দেখিয়ে ইউনেস্কো সম্মানিত হয়েছে: মেনন

সংসদ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০৬, ১৫ নভেম্বর ২০২১  
বঙ্গবন্ধুকে সম্মান দেখিয়ে ইউনেস্কো সম্মানিত হয়েছে: মেনন

ওয়ার্কার্স পাটির সভাপতি রাশেদ খান মেনন এমপি বলেছেন, বঙ্গবন্ধুর নামে ইউনেস্কো পুরস্কার প্রবর্তন করে শুধু তার প্রতি সম্মান শ্রদ্ধাই দেখায়নি এতে ইউনেস্কোও সম্মানিত হয়েছে। 

সোমবার (১৫ নভেম্বর) সৃজনশীল অর্থনীতির জন্য জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি বিষয়ক সংস্থা ইউনেস্কো বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ইন্টারন্যাশনাল প্রাইজ ইন দ্য ফ্লিড অব ক্রিয়েটিভ ইকোনমি-শীর্ষক এ পুরস্কার প্রবর্তন করায় সংসদের অধিবেশনে ধন্যবাদ প্রস্তাব আনা হয়।

সোমবার জাতীয় সংসদে এই ধন্যবাদ প্রস্তাবের ওপর আলোচনায় অংশ নিয়ে তিনি এ কথা বলেন। এ সময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সভাপতিত্ব করেন।

মেনন বলেন, ইউনেস্কো এই পুরস্কার প্রবর্তন করে শুধু বঙ্গবন্ধুর প্রতিই সম্মান, শ্রদ্ধা জানালো না, এতে ইউনেস্কো নিজেও সম্মানিত হয়েছে। এর আগে ইউনেস্কো ভাষা শহীদ দিবসকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ঘোষণা করেছে। বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণকে বিশ্ব ঐতিহ্যের স্বীকৃতি দিয়েছে।

তিনি বলেন, বঙ্গবন্ধু নিজেই একজন সৃজনশীল মানুষ ছিলেন। স্বাধীনতার পর ধ্বংস প্রাপ্ত অর্থনীতি ধসে পরে ছিল। বঙ্গবন্ধু এই অর্থনীতি পুনরুদ্ধারে সাধারণ মানুষের সৃজনশীলতার উপর নির্ভর করেছিলেন।

আমাদের তরুণ সমাজ যাতে সৃজনশীলতায় উদ্বুদ্ধ হয়ে কাজ করতে পারে সেদিকে নজর দেওয়ার আহ্বান জানান তিনি।

আসাদ/এসবি

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়