ঢাকা     শনিবার   ২১ মে ২০২২ ||  জ্যৈষ্ঠ ৭ ১৪২৯ ||  ১৯ শাওয়াল ১৪৪৩

রাজউকের ১২ প্রকল্প বাস্তবায়নাধীন

সংসদ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩৩, ১৫ নভেম্বর ২০২১  
রাজউকের ১২ প্রকল্প বাস্তবায়নাধীন

গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ জানিয়েছেন, গত এক দশকে ১০টি প্রকল্প বাস্তবায়ন করেছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)। এখন ১২টি প্রকল্প বাস্তবায়নাধীন আছে।

সোমবার (১৫ নভেম্বর) জাতীয় সংসদের পঞ্চদশ অধিবেশনে নোয়াখালী-৩ আসনের সংসদ সদস্য মো. মামুনুর রশীদ কিরণের প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

গণপূর্ত প্রতিমন্ত্রী জানান, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ গত এক দশকে যেসব প্রকল্প বাস্তবায়ন করেছে, সেগুলো হলো—রাজউক কমার্শিয়াল কমপ্লেক্স কাম-কার পার্কিং নির্মাণ (গুলশান), মাদানি অ্যাভিনিউয়ের পূর্বমুখী সম্প্রসারণ (প্রগতি সরণি ইন্টারসেকশন থেকে বালু নদ পর্যন্ত), প্রিপারেশন অব ডিটেইলড এরিয়া প্ল্যান (ড্যাপ) (২০১০-২০১৫) ফর ঢাকা মেট্রোপলিটন ডেভেলপমেন্ট এরিয়া কনস্ট্রাকশন অব ফ্লাইওভার অ্যাট কুড়িল ইন্টারসেকশন, বিজয় সরণি থেকে পূর্ব দিকে তেজগাঁও শিল্প এলাকা পর্যন্ত সড়ক সম্প্রসারণ, গুলশান অ্যাপার্টমেন্ট, ঝিলমিল আবাসিক প্রকল্প (ফেইজ-১), বেগুনবাড়ি খালসহ হাতিরঝিল সমন্বিত উন্নয়ন প্রকল্পে ক্ষতিগ্রস্ত আবাসিক ভবন মালিকদের পুনর্বাসন ও বিক্রয়ের জন্য অ্যাপার্টমেন্ট নির্মাণ, বেগুনবাড়ি খালসহ হাতিরঝিল সমন্বিত উন্নয়ন ও হাতিরঝিলের দূষিত পানি পরিশোধন প্রকল্প।

যে ১২টি প্রকল্প বাস্তবায়নাধীন আছে, সেগুলো হলো— আরবান রিজিলেন্স প্রজেক্ট, মাদানী অ্যাভিনিউ থেকে বালু নদ পর্যন্ত মেজর রোড সম্প্রসারণ ও বালু নদ থেকে শীতলক্ষ্যা নদী পর্যন্ত মেজর রোড নির্মাণ, পূর্বাচল নতুন শহর (ইউসুফগঞ্জ) নির্মাণ, উত্তরা আদর্শ শহর (৩য় পর্ব) নির্মাণ, ঢাকার উত্তরার ১৮ নম্বর সেক্টরে নিম্ন ও মধ্য আয়ের জনগোষ্ঠীর জন্য অ্যাপার্টমেন্ট নির্মাণ, ঝিলমিল আবাসিক প্রকল্প এলাকার আবাসিক ও বাণিজ্যিক অবকাঠামো উন্নয়ন; ঢাকার গুলশান, মোহাম্মদপুর, লালমাটিয়া ও ধানমন্ডি এলাকায় নয়টি পরিত্যক্ত বাড়িতে বহুতল ভবন নির্মাণ, উত্তরা লেক উন্নয়ন প্রকল্প, ঝিলমিল রেসিডেন্সিয়াল পার্ক এবং ডেভেলপমেন্ট অব ওয়াটার ডিস্ট্রিবিউশন অ্যান্ড সাপ্লাই ফেসিলিটিস অব পূর্বাচল নিউ টাউন প্রজেক্ট, গুলশান-বনানী-বারিধারা লেক উন্নয়ন, কুড়িল পূর্বাচল লিংক রোডের উভয় পাশে (কুড়িল থেকে বালু নদ পর্যন্ত) ১০০ ফুট চওড়া খাল খনন ও উন্নয়ন প্রকল্প।

আসাদ/রফিক

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়