ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

জেদ্দা-রিয়াদ-মদিনায় ফ্লাইট চালাবে ইউএস-বাংলা

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:০৯, ২৬ নভেম্বর ২০২১  
জেদ্দা-রিয়াদ-মদিনায় ফ্লাইট চালাবে ইউএস-বাংলা

ফাইল ছবি

সৌদি আরবের জেদ্দা, রিয়াদ ও মদিনা রুটে ফ্লাইট পরিচালনা করবে ইউএস-বাংলা এয়ারলাইন্স। ভবিষ্যৎ পরিকল্পনার অংশ হিসেবে ২০২২ সালের জুন মাসের মধ্যে এসব রুটে ফ্লাইট চালাবে তারা।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে ইউএস-বাংলা এয়ারলাইন্সের মহাব্যবস্থাপক (জনসংযোগ) মো. কামরুল ইসলাম জানান, প্রতিষ্ঠার শুরু থেকে যাত্রীদের চাহিদা অনুযায়ী বিভিন্ন পরিকল্পনা বাস্তবায়নে প্রতিজ্ঞাবদ্ধ ইউএস-বাংলা। ইউএস-বাংলা এয়ারলাইন্স, বিশ্ব এভিয়েশন এবং বাংলাদেশ এভিয়েশন মার্কেটে করোনা পরবর্তী নানাবিধ চ্যালেঞ্জ মোকাবিলার জন্য প্রস্তুতি নিয়েছে। 

মধ্যপ্রাচ্যের অন্যতম দেশ সৌদি আরবের বিভিন্ন অঞ্চলে বাংলাদেশি প্রবাসীদের বৃহদাংশ বসবাস করে। ইউএস-বাংলার অগ্রযাত্রার সঙ্গে সঙ্গে সৌদি প্রবাসী বিশেষ করে জেদ্দা, রিয়াদ, মদিনা ও দাম্মামে অবস্থানরত বাংলাদেশিদের যাত্রীসেবা দেওয়ার জন্য আগামী বছরের জুনে ঢাকা থেকে জেদ্দা, রিয়াদ ও মদিনা রুটে ফ্লাইট পরিচালনা শুরু করার পরিকল্পনা গ্রহণ করেছে।

ইউএস-বাংলা জানায়, ভবিষ্যৎ পরিকল্পনার অংশ হিসেবে ঢাকা থেকে জেদ্দা, রিয়াদ ও মদিনায় ফ্লাইট চলাচলের জন্য বিশ্ববিখ্যাত এয়ারলাইন্স এমিরেটস, কাতার এয়ারওয়েজ, সৌদি এয়ারলাইন্স যে ধরনের এয়ারক্রাফট বিশেষ করে এয়ারবাস ৩৩০-২০০/৩০০ ব্যবহার করে থাকে, ইউএস-বাংলা এয়ারলাইন্সও বাংলাদেশি প্রবাসীদের একই ধরনের এয়ারক্রাফট ব্যবহার করে যাত্রীসেবা দেওয়ার জন্য প্রস্তুতি নিয়েছে।

২০১৪ সালের ১৭ জুলাই থেকে যাত্রা শুরু করা ইউএস-বাংলা এয়ারলাইন্স গত প্রায় ৮ বছর যাবত স্বল্প ও দীর্ঘ মেয়াদি পরিকল্পনা বাস্তবায়নের মধ্য দিয়ে বাংলাদেশ এভিয়েশন মার্কেটে যাত্রীদের মধ্যে আস্থা অর্জন করতে সক্ষম হয়েছে। যাত্রা শুরুর পর ধারাবাহিকভাবে ইউএস-বাংলা এয়ারলাইন্স দেশের অভ্যন্তরীণ রুটে ফ্লাইট পরিচালনা শুরু করেছে, এমনকি ক্রস কান্ট্রি ফ্লাইট ধারণা থেকে যশোর থেকে চট্টগ্রাম, কক্সবাজার কিংবা সৈয়দপুর থেকে চট্টগ্রামে ফ্লাইট পরিচালনা করছে। 

আগামী পাঁচ মাসের মধ্যে বিমান বহরে ৩টি বোয়িং ৭৩৭-৮০০ ও ৪টি ব্র্যান্ড নিউ এটিআর ৭২-৬০০ যোগ করতে যাচ্ছে ইউএস-বাংলা। মধ্যপ্রাচ্যের অন্যতম গন্তব্য জেদ্দা, রিয়াদ, মদিনা রুটসহ ইউরোপে বিশেষ করে লন্ডন, আমস্টারডাম, রোমসহ বিভিন্ন গন্তব্যে ফ্লাইট পরিচালনার জন্য ২০২২ ও ২০২৩ সালের মধ্যে আটটি এয়ারবাস ৩৩০-২০০/৩০০ এয়ারক্রাফট যুক্ত করার পরিকল্পনা নিয়েছে দেশের সর্ববৃহৎ বেসরকারি এয়ারলাইন্স ইউএস-বাংলা।   

বাংলাদেশি শ্রমিকদের আধিক্য আছে এমন বিদেশি শহরগুলো যেমন, মাস্কাট, দোহা, দুবাই, কুয়ালালামপুর, সিঙ্গাপুর, মালে-তে ফ্লাইট পরিচালনা করছে ইউএস-বাংলা এয়ারলাইন্স। বাংলাদেশি পর্যটকদের জন্য সাময়িকভাবে ঢাকা-ব্যাংকক রুটে ফ্লাইট পরিচালনা বন্ধ আছে। খুব শিগগিরই ঢাকা থেকে কলম্বো রুটে ফ্লাইট পরিচালনা করতে যাচ্ছে ইউএস-বাংলা।    

নতুন নতুন পরিকল্পনা গ্রহণ আর তা বাস্তবায়নের মাধ্যমে এগিয়ে চলেছে যাত্রার সময়ের দিক থেকে বাংলাদেশ এভিয়েশনের সর্বকনিষ্ঠ এয়ারলাইন্স ইউএস-বাংলা। আগামী বছরের জুন মাসে এয়ারবাস ৩০০-২০০/৩০০ এয়ারক্রাফট দিয়ে ঢাকা থেকে জেদ্দা, রিয়াদ ও মদিনাতে সরাসরি ফ্লাইট চালুর সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটি।

/মেসবাহ/এনএইচ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়