ঢাকা     মঙ্গলবার   ১৮ জানুয়ারি ২০২২ ||  মাঘ ৫ ১৪২৮ ||  ১৪ জমাদিউস সানি ১৪৪৩

চাঁপাইনবাবগঞ্জের পৌর ভোটে ম্যাজিস্ট্রেট নিয়োগ

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৫০, ২৮ নভেম্বর ২০২১  
চাঁপাইনবাবগঞ্জের পৌর ভোটে ম্যাজিস্ট্রেট নিয়োগ

আগামী ৩০ নভেম্বর চাঁপাইনবাবগঞ্জের পৌর ভোট উপলক্ষে জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে নির্বাচন কমিশন (ইসি)।

রোববার (২৮ নভেম্বর) ইসি সূত্রে জানা গেছে, ইসির আইন শাখার উপসচিব আফরোজা শিউলী স্বাক্ষরিত ২৭ নভেম্বরের চিঠি থেকে এ তথ্য জানা গেছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, স্থানীয় সরকার (পৌরসভা) নির্বাচন বিধিমালা, ২০১০ এর বিধি ৮৬ তে প্রদত্ত ক্ষমতাবলে নির্বাচন কমিশন, আইন ও বিচার বিভাগ, আইন ও বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক বাংলাদেশ সুপ্রিম কোর্টের সাথে পরামর্শক্রমে ম্যাজিস্ট্রেট নিয়োগ করেছে।  পেনাল কোডের অধীনে তারা মামলা নিয়ে সংক্ষিপ্ত বিচার কাজ পরিচালনা করতে পারবেন। এ লক্ষ্যে চাঁপাইনবাবগঞ্জের পৌর ভোট সুষ্ঠু করতে একজন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োগ দেওয়া হয়েছে। 

চাঁপাইনবাবগঞ্জের অতিরিক্ত চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মো. নূরুজ্জামান সরকারকে নিয়োগ দিয়েছে সাংবিধানিক প্রতিষ্ঠানটি।

এর আগে, গত ২৭ অক্টোবর ইসির উপসচিব মো. আতিয়ার রহমান স্বাক্ষরিত এক আদেশে এ পৌরসভার নির্বাচন স্থগিত করে ইসি। চলতি মাসের ২ নভেম্বর এ পৌরসভার ভোটগ্রহণের কথা ছিল। তবে উপ-সচিব আতিয়ার রহমান স্বাক্ষরিত গত ১৮ নভেম্বর এ পৌরসভার ভোট আগামী ৩০ নভেম্বর অনুষ্ঠিত হবে বলে জানিয়ে আদেশ জারি করে ইসি।

ইসি জানায়, ২ নভেম্বর চাঁপাইনবাবগঞ্জের পৌরসভার ভোটগ্রহণ করার কথা ছিল। কিন্তু চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার নির্বাচনে কিছু এলাকা অন্তর্ভুক্ত না হওয়ায় হাইকোর্টে রিট পিটিশন করা হয়েছে। এজন্য হাইকোর্ট রিট পিটিশনের আবেদনটি নিষ্পত্তি না হওয়া পর্যন্ত এ পৌরসভার ভোট স্থগিত করে ইসি। 

চাঁপাইনবাবগঞ্জের পৌরসভার রিট পিটিশন নং-৫৫২৯/২০২১ এর ২৩ সেপ্টেম্বরের আদেশে সংযুক্ত আবেদনটি নিষ্পত্তির উপর যেহেতু উল্লিখিত পৌর এলাকার অন্তর্ভুক্ত হওয়া না হওয়ার বিষয়টি জড়িত। সেহেতু হাইকোর্ট বিভাগের আদেশ অনুযায়ী পিটিশনারের আবেদনটি নিষ্পত্তি না হওয়া পর্যন্ত চাঁপাইনবাবগঞ্জের পৌরসভা সাধারণ নির্বাচন স্থগিত করার জন্য কমিশন সিদ্ধান্ত দিয়েছে।

হাসিবুল/এসবি

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়