ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

বাংলাদেশ-ভারত সম্পর্কের ৫০ বছর উদযাপিত হবে জাপানে

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৩৯, ৫ ডিসেম্বর ২০২১  
বাংলাদেশ-ভারত সম্পর্কের ৫০ বছর উদযাপিত হবে জাপানে

জাপানে বাংলাদেশ দূতাবাস। ছবি: সংগৃহীত

বাংলাদেশ-ভারত সম্পর্কের ৫০ বছর উপলক্ষে জাপানে মৈত্রী দিবস পালন করা হবে। এরই মধ্যে দিবসটি উদযাপনের যাবতীয় প্রস্তুতি সমপন্ন হয়েছে।

রোববার (৫ ডিসেম্বর) টোকিওস্থ বাংলাদেশ দূতাবাস এই তথ্য জানিয়েছে। 

দূতাবাস জানায়, আগামীকাল ৬ ডিসেম্বর, সোমবার টোকিওস্থ বাংলাদেশ ও ভারতীয় দূতাবাস যৌথভাবে বাংলাদেশ-ভারত সম্পর্কের ৫০ বছর বা মৈত্রী দিবস উদযাপন করবে। ইতোমধ্যে দিবসটি সফলভাবে পালনের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

জাপানের সংসদ সদস্য, উচ্চপদস্থ সরকারি কর্মকর্তাদের পাশাপাশি জাপানি ব্যবসায়ী, সাংস্কৃতিক ব্যক্তিত্ব, সাংবাদিক ও সুশীল সমাজের প্রতিনিধিরা এই আয়োজনে অংশগ্রহণ করবেন।

প্রসঙ্গত, কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর উদযাপন করতে যাচ্ছে প্রতিবেশী দুটি দেশ ভারত ও বাংলাদেশ। 

১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় দুই দেশের মধ্যে শক্তিশালী জোটের সম্পর্ক প্রতিষ্ঠিত হয়। ১৯৭০ সালের শেষ দিকে এবং আশির দশকের বিভিন্ন স্নায়ু যুদ্ধে এই সম্পর্ক আরও উন্নত হয়। দক্ষিণ এশিয়ার অর্থনৈতিক উদারীকরণের সূত্রপাত সাথে তারা বৃহত্তর প্রবৃদ্ধি ও বাণিজ্যের উদ্ভাবন ঘটায়।

৫০ বছর আগে, উভয় দেশের কূটনীতিকরা সদ্য স্বাধীন বাংলাদেশের আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে একসঙ্গে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্র এ বিষয়ে ব্যাখ্যা দিয়ে বলেছে, বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে মুক্তিবাহিনী এবং ভারতীয় সশস্ত্র বাহিনীর ভূমিকা সুপরিচিত।  তবে কূটনৈতিক উদ্যোগের দিকে সবার মনোযোগ আকর্ষণ করাও গুরুত্বপূর্ণ।  ভারতের পক্ষ থেকে সে সময় কূটনৈতিক তৎপরতা চালানো হয়েছিল যাতে বাংলাদেশের স্বাধীনতার বিষয়টি একটি বৈশ্বিক প্ল্যাটফর্মে উত্থাপন করা যায়।

বাংলাদেশ ও ভারত দুই দেশই সন্ত্রাসবাদ-বিরোধী সবসকৌশলগত অংশীদার হিসেবে ভূমিকা রাখছে। ফলে তারা দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় ব্যবসায়িক অংশীদার হয়ে উঠে।

হাসান/এসবি

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়