ঢাকা     মঙ্গলবার   ১৮ জানুয়ারি ২০২২ ||  মাঘ ৫ ১৪২৮ ||  ১৪ জমাদিউস সানি ১৪৪৩

রাজস্ব খাতে শ্রমিকদের স্থায়ীকরণের দাবি

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:১১, ৫ ডিসেম্বর ২০২১  
রাজস্ব খাতে শ্রমিকদের স্থায়ীকরণের দাবি

রাজস্ব খাতে দৈনিক মজুরিভিত্তিক ও আউটসোর্সিং কর্মচারীদের স্থায়ীকরণের দাবিতে রাজধানীতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

জাতীয় প্রেসক্লাবের সামনে শুক্রবার (৩ ডিসেম্বর) এ কর্মসূচির আয়োজন করা হয়।

বাংলাদেশ সরকারি কর্মচারী সমন্বয় পরিষদের সভাপতি এম এ হান্নান ও সাধারণ সম্পাদক সেলিম ভূঁইয়া, বাংলাদেশ সরকারি কর্মচারী কল্যাণ ফেডারেশনের সভাপতি আবুল খায়ের, স্বাধীনতা আউটসোর্সিং কল্যাণ পরিষদের আইন বিষয়ক উপদেষ্টা অ্যাডভোকেট মনিরুজ্জামান লিঙ্কন এতে অংশ নেন ও বক্তব্য রাখেন।

তারা বলেন, ''১৯৭১ সালে দেশ স্বাধীন হয়েছিল বৈষম্যহীন মানবিকতার চেতনায়। সেখানে বাংলাদেশের প্রতিটি নাগরিক তার নিজ নিজ অধিকার পাবে। স্বাধীনতার ৫১ বছর পরেও দেশে বিভাজন, অসামঞ্জস্য, বৈষম্য ও নিপিড়ন চলছে। দেশের সব নাগরিকের সমান অধিকার এখনো প্রতিষ্ঠিত হয়নি। 

'ঠিকাদারভিত্তিক নিয়োগ ও বিভিন্ন প্রতিষ্ঠানে চুক্তিভিত্তিক নিয়োগের কারণে শ্রমিকরা তাদের অধিকার থেকে বঞ্চিত হচ্ছে। চুক্তিভিত্তিক চাকরিতে ঠিকমতো বেতন-ভাতা পান না। উৎসব বোনাস থেকে বঞ্চিত হন। এক বছর পর্যন্ত তাদের বেতন-ভাতা দেওয়া হয় না এমন নজির রয়েছে।"

বক্তারা আরও বলেন, ''আমাদের একটাই দাবি- রাজস্ব খাতে এসব শ্রমিকদের স্থায়ীকরণ এবং তাদের সামাজিক নাগরিক অধিকার প্রতিষ্ঠা করা। দেশে করোনা মহামারীর সময়েও এসব কর্মচারীরা নিজ জীবনের ঝুঁকি নিয়ে কাজ করে গেছেন।

'আমাদের একটাই আশা, মানবতার মা প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাদের এই দুঃখ-কষ্ট বুঝে তাদেরকে জাতীয় রাজস্ব খাতে স্থায়ীকরণের ব্যবস্থা করবেন।"

সরকারি কর্মকর্তা-কর্মচারীরা করোনাকালীন ঝুঁকি ভাতাসহ বিভিন্ন ভাতা পেয়েছেন উল্লেখ করে বক্তারা বলেন, 'বিভিন্ন ভাতা তো দূরের কথা এসব কর্মচারীরা মাসিক বেতনও ঠিকমতো পান না। এ বিষয়গুলো মাননীয় প্রধানমন্ত্রী গুরুত্ব সহকারে দেখবেন বলে আমাদের বিশ্বাস।'

এসময় আরও বক্তব্য রাখেন-  সরকারি চাকরিজীবী জাতীয় পরিষদের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান আবদুল মান্নান বিশ্বাস, বাংলাদেশ সরকারি কর্মচারী সংগ্রাম পরিষদের ঢাকা মেডিক্যাল শাখার আহ্বায়ক রমিজ উদ্দিন, বাংলাদেশ স্বাধীনতা আউটসোর্সিং কল্যাণ পরিষদের সভাপতি মাহবুবুর রহমান আনিস, সাধারণ সম্পাদক এমএম জীবনসহ আরও অনেকে।

ঢাকা/সনি

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়