ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

কোস্ট গার্ডের বহরে যুক্ত হয়েছে ২৪টি বোট

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৫০, ৬ ডিসেম্বর ২০২১   আপডেট: ১৯:০২, ৬ ডিসেম্বর ২০২১
কোস্ট গার্ডের বহরে যুক্ত হয়েছে ২৪টি বোট

বাংলাদেশ কোস্ট গার্ডের বহরে ২৪টি বোট যুক্ত হয়েছে। জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সির (জাইকা) অর্থায়নে এসব নৌযান সংগ্রহ করা হয়েছে। এসবের মধ্যে আছে ২০টি রেসকিউ বোট এবং তেলদূষণ নিয়ন্ত্রণ সরঞ্জামযুক্ত ৪টি বোট।

সোমবার (৬ ডিসেম্বর) সকালে চট্টগ্রামে বাংলাদেশ কোস্ট গার্ডের কাছে আনুষ্ঠানিকভাবে এসব বোট হস্তান্তর করেন বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি।

বাংলাদেশ কোস্ট গার্ড সদর দপ্তরের মিডিয়া কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার খন্দকার মুনিফ তকি এসব তথ্য জানিয়েছেন।

তিনি আরও জানান, বাংলাদেশের উপকূলীয় জলসীমানা ও সমুদ্র এলাকার সার্বিক নিরাপত্তা নিশ্চিত করার জন্য ১৯৯৫ সালের ১৪ ফেব্রুয়ারি যাত্রা শুরু করে বাংলাদেশ কোস্ট গার্ড। প্রতিষ্ঠালগ্ন থেকে এ বাহিনী সমুদ্রসম্পদ সংরক্ষণ, উপকূলীয় অঞ্চলে চোরাচালান বন্ধ, মাদকপাচার নিয়ন্ত্রণ, বনজসম্পদ সংরক্ষণ, জাটকা ও মা ইলিশ নিধন প্রতিরোধ, মানবপাচার প্রতিরোধ এবং বিভিন্ন দুর্ঘটনা, প্রাকৃতিক দুর্যোগে উদ্ধার তৎপরতা চালানো, ত্রাণ বিতরণে সফলভাবে কাজ করছে। এসব কর্মকাণ্ডকে আরও গতিশীল করতে জাইকা কয়েক ধাপে ২০টি ১০ মিটার রেসকিউ বোট হস্তান্তর করা হয়। সর্বশেষ এ প্রকল্পের আওতায় সোমবার তেলদূষণ নিয়ন্ত্রণ সরঞ্জামযুক্ত ৪টি ২০ মিটার রেসকিউ বোট কোস্ট গার্ডের কাছে হস্তান্তর করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কোস্ট গার্ডের মহাপরিচালক (ডিজি) রিয়ার অ্যাডমিরাল আশরাফুল হক চৌধুরী। সম্মানিত অতিথি ছিলেন জাইকার চিফ রিপ্রেজেন্টিটিভ ইয়োহো হায়াকাওয়া।

মাকসুদ/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়