ঢাকা     মঙ্গলবার   ১৬ আগস্ট ২০২২ ||  ভাদ্র ১ ১৪২৯ ||  ১৭ মহরম ১৪৪৪

সাড়ে ৫ লাখ অ্যাস্ট্রাজেনেকার টিকা দিল মালয়েশিয়া

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৫০, ৭ ডিসেম্বর ২০২১  
সাড়ে ৫ লাখ অ্যাস্ট্রাজেনেকার টিকা দিল মালয়েশিয়া

মহামারি করোনা প্রতিরোধে বাংলাদেশকে পাঁচ লাখ ৫৯ হাজার ২০০ ডোজ অ্যাস্ট্রাজেনেকার টিকা দিয়েছে মালয়েশিয়া। 

মঙ্গলবার (৭ ডিসেম্বর) রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় ঢাকায় নিযুক্ত মালয়েশিয়ার রাষ্ট্রদূত হাজনা মো. হাশিম পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনকে টিকাগুলো হস্তান্তর করেন।

টিকা গ্রহণ শেষে ড. মোমেন বলেন, মালয়েশিয়া আমাদের খুব ভালো বন্ধু। আমাদের প্রয়োজনের সময়ে মালয়েশিয়া আমাদের সাড়ে ৫ লাখ অ্যাস্ট্রাজেনেকার টিকা দিয়েছে। এ টিকা আমাদের প্রয়োজন বেশি। আমাদের দু’দেশের সম্পর্ক সামনে আরও ভালো হবে।

তিনি বলেন, মালয়েশিয়া আমাদের অনেক বড় শ্রমবাজার। করোনার মধ্যেও তারা আমাদের কর্মীদের রেখেছে। আমাদের কর্মীরা দেশটিতে অবদান রাখছে। তারা সেখান থেকে দেশের জন্য রেমিট্যান্স পাঠাচ্ছে।

ড. মোমেন আরো বলেন, মালয়েশিয়া রোহিঙ্গা ইস্যুতে আওয়াজ তুলেছে। আসিয়ানের সদস্য রাষ্ট্রগুলোর মধ্যে মালয়েশিয়া এ ব্যাপারে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

মন্ত্রী আরো বলেন, করোনা প্রতিরোধে আমাদের স্বাস্থ্য মন্ত্রণালয়সহ অন্যান্য দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠানগুলো প্রশংসনীয় কাজ করছেন। এরই মধ্যে আমরা দেশের বৃহৎ একটি অংশকে টিকার আওতায় আনতে পেরেছি। সামনে আমরা টিকা উৎপাদনেও যাচ্ছি। আশা করছি তখন সমস্যা সমাধান আরো সহজ হবে। 

এসময় মালয়েশিয়ার রাষ্ট্রদূত বলেন, সবার জন্য টিকার সমতা নিশ্চিত করা উচিত। টিকার আওতায় এনে সবাইকে নিরাপদ রাখতে হবে। সবার জন্য টিকা নিশ্চিত করা না গেলে কেউই নিরাপদ না। আশা করছি, টিকার এ সহযোগিতায় বাংলাদেশ উপকৃত হবে।

টিকা হস্তান্তর অনুষ্ঠানে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা উপস্থিত ছিলেন।

ঢাকা/হাসান/এনএইচ

সর্বশেষ

পাঠকপ্রিয়