ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

‘ভারত এমন পদক্ষেপ নিতে চায় না, যাতে সম্পর্কে ফাটল ধরে’

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:২৬, ৭ ডিসেম্বর ২০২১  
‘ভারত এমন পদক্ষেপ নিতে চায় না, যাতে সম্পর্কে ফাটল ধরে’

পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন ভারতের পররাষ্ট্র সচিব

পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন বলেছেন, ‘ভারত এমন কোনো পদক্ষেপ নিতে চায় না, যা বাংলাদেশ-ভারতের সম্পর্কের চমৎকার সোনালী অধ্যায়ে ফাটল ধরাতে পারে।’

মঙ্গলবার (৭ ডিসেম্বর) পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেনের সঙ্গে তার কার্যালয়ে সৌজন্য সাক্ষাৎ করেন ঢাকা সফররত ভারতের পররাষ্ট্র সচিব হর্ষবর্ধন শ্রিংলা। সাক্ষাৎ শেষে সাংবাদিকদের এসব কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী।

তিনি জানান, মঙ্গলবার সকালে রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে বাংলাদেশের পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে সব দ্বিপাক্ষিক বিষয় নিয়ে হর্ষবর্ধন শ্রিংলার আলোচনা হয়েছে। তারা সীমান্তে হত্যা বন্ধ ও পানিবণ্টনসহ কয়েকটি অমীমাংসিত বিষয়ে আলোচনা করেছেন। তারা আমাদের সীমান্তের অবাঞ্ছিত ঘটনা রোধে একটি ফর্মুলা দিয়েছে। দুই দেশের মধ্যে পানিবণ্টন সমস্যা সমাধানে পরবর্তী যৌথ নদী কমিশনের (জেআরসি) বৈঠক আয়োজনের প্রক্রিয়া ত্বরান্বিত করার আহ্বান জানিয়েছে বাংলাদেশ। দুই দেশের সম্পর্কের চলমান সোনালী অধ্যায় কীভাবে সামনের দিনগুলোতে এগিয়ে নেওয়া হবে, সে বিষয়েও তারা আলোচনা করেছেন।

বাংলাদেশ-ভারত সম্পর্ককে ‘মধুর সম্পর্ক’ অভিহিত করে ড. মোমেন বলেছেন, ‘দুই দেশ একে আরও উন্নত করতে চায়।’

দ্বিপাক্ষিক বিষয়ে আলোচনা এবং আগামী ১৫ থেকে ১৭ ডিসেম্বর পর্যন্ত ভারতীয় রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের বাংলাদেশ সফরের প্রস্তুতিতে সহায়তা করার জন্য দুই দিনের সরকারি সফরে মঙ্গলবার সকালে ঢাকায় এসেছেন হর্ষবর্ধন শ্রিংলা।

পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, ভারতের প্রধানমন্ত্রী গত মার্চে বাংলাদেশের ৫০ বছর পূর্তি উদযাপন অনুষ্ঠানে যোগ দেন। আগামী ১৬ ডিসেম্বর ঢাকায় ৫০তম বিজয় দিবসের অনুষ্ঠানে যোগ দেওয়ার কথা আছে ভারতীয় রাষ্ট্রপতির।

বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করতে পারেন ভারতীয় পররাষ্ট্র সচিব।

ঢাকা/হাসান/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়