ঢাকা     বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

ডিজিটাল বাংলাদেশ দিবস উপলক্ষে অণুগল্প প্রতিযোগিতার আয়োজন

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৫৯, ৮ ডিসেম্বর ২০২১  
ডিজিটাল বাংলাদেশ দিবস উপলক্ষে অণুগল্প প্রতিযোগিতার আয়োজন

আগামী ১২ ডিসেম্বর ডিজিটাল বাংলাদেশ দিবস-২০২১ উদযাপন উপলক্ষে পররাষ্ট্র মন্ত্রনালয় সবার জন্য উন্মুক্ত অণুগল্প প্রতিযোগিতার আয়োজন করেছে।

মুজিববর্ষ এবং বাংলাদেশের সুবর্ণজয়ন্তী উদযাপনের অংশ হিসেবে আয়োজিত এ প্রতিযোগিতায় "Bangladesh in 2041: A Dream in the Making" (২০৪১-এর বাংলাদেশ: একটি স্বপ্ন ভাবনা) প্রতিপাদ্যে পঞ্চাশ শব্দের মধ্যে অণুগল্প লিখতে হবে। বিশ্বের যেকোনো দেশের নাগরিক যেকোনো ভাষায় অণুগল্প লিখে প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবেন। আগামী ১২ ডিসেম্বর পর্যন্ত গুগল ফর্মে (লিংক- https://forms.gle/o46KsKPo1YePxrs98) রেজিস্ট্রেশনের মাধ্যমে এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করা যাবে।

ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে ব্যাপক জনসম্পৃক্ততা সৃষ্টির পাশাপাশি বিদেশিদের কাছেও ডিজিটাল বাংলাদেশের পরিচয় তুলে ধরার লক্ষ্যে সকলের জন্য এ প্রতিযোগিতা উন্মুক্ত রাখা হয়েছে। এছাড়া এবারের ডিজিটাল বাংলাদেশ দিবস উপলক্ষে পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের অংশগ্রহণে বিষয়ভিত্তিক বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।

উল্লেখ্য, মুজিববর্ষ ও বাংলাদেশের সুবর্ণজয়ন্তী উদযাপনের এই বছরে ডিজিটাল বাংলাদেশ দিবসকে কেন্দ্র করে পররাষ্ট্র মন্ত্রণালয় এবং বিদেশে বাংলাদেশ মিশনসমূহের দৈনন্দিন কাজে তথ্য প্রযুক্তির নতুন নতুন অনুষঙ্গ যুক্ত করা হচ্ছে। বিশেষ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুত  ‘ডিজিটাল বাংলাদেশ’ বাস্তবায়নের অংশ হিসেবে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সেবাসমূহের আধুনিকায়ন এবং দ্রুততম সময়ে দেশে ও দেশের বাইরে নাগরিক সেবা প্রদানে তথ্য প্রযুক্তির সর্বোত্তম ব্যবহারের ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।

এর মধ্যে পররাষ্ট্র মন্ত্রনালয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তির আধুনিক অনুষঙ্গ যেমন; টেলিকনফারেন্স, ভিডিও কনফারেন্স, ওয়েবিনার, ইউনিফায়েড/আইডেন্টিক্যাল ওয়েবসাইট ইত্যাদির ব্যবহার নিশ্চিত করেছে। আধুনিক বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় সেবা সহজীকরণের লক্ষ্যে তথ্য প্রযুক্তিনির্ভর কনস্যুলার সেবা প্রদানেরও নানা পদক্ষেপ গ্রহণ করছে।

আগামী ১২ ডিসেম্বর ডিজিটাল বাংলাদেশ দিবসের কর্মসূচির মধ্যে পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ এবং বিশেষ র‍্যালির আয়োজন করা হবে।

ঢাকা/হাসান/বুলাকী

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়