ঢাকা     শনিবার   ২৯ জানুয়ারি ২০২২ ||  মাঘ ১৫ ১৪২৮ ||  ২৪ জমাদিউস সানি ১৪৪৩

মালিতে জাতিসংঘের ৭ শান্তিরক্ষী নিহত

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১৬, ৯ ডিসেম্বর ২০২১   আপডেট: ১১:২৭, ৯ ডিসেম্বর ২০২১
মালিতে জাতিসংঘের ৭ শান্তিরক্ষী নিহত

২০১৩ সাল থেকে দেশটিতে ২৩০ জনের বেশি শান্তিরক্ষী নিহত হয়েছেন

পশ্চিম আফ্রিকার দেশ মালিতে বোমা হামলায় জাতিসংঘের সাত শান্তিরক্ষী নিহত হয়েছেন। এ ঘটনায় গুরুতর আহত হয়েছেন আরও তিন জন। তবে হতাহতদের মধ‌্যে কোনো বাংলাদেশি শান্তিরক্ষী আছে কি না তা জানা যায়নি। 

বুধবার (৮ ডিসেম্বর) মালির মধ্যাঞ্চলীয় এলাকায় রাস্তার পাশে পুঁতে রাখা বোমা বিস্ফোরণে এ হতাহতের ঘটনা ঘটে।

জানা গেছে, বুধবার মালির দোউয়েন্তজা শহর থেকে সিভারে শহরে যাচ্ছিল জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনীর একটি লজিস্টিকস কনভয়। মোপতি অঞ্চলের বানদিয়াগারা এলাকায় পৌঁছালে তাদের কনভয়ে একটি ইমপ্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস (আইইডি) আঘাত করে।

এতে এই হতাহতের ঘটনা ঘটে।

আল-জাজিরা’র তথ‌্য মতে, মালির ওই এলাকাতে আল-কায়েদা ও ইসলামিক স্টেট (আইএস) সংশ্লিষ্ট জঙ্গিগোষ্ঠীগুলো সক্রিয় রয়েছে। অবশ্য তাৎক্ষণিকভাবে কোনো গ্রুপ ওই হামলার দায় স্বীকার করেনি।

এদিকে, জাতিসংঘ জানিয়েছে, চলতি বছর মালিতে এ নিয়ে ১৯ জন শান্তিরক্ষী প্রাণ হারিয়েছেন। তাদের মধ্যে টোগোর আট জন, মিশরের তিন জন, আইভরি কোস্টের চার জন এবং চাদের চার জন মারা গেছেন।

২০১২ সাল থেকে জঙ্গি নিয়ন্ত্রণে চেষ্টা করে যাচ্ছে মালি। জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনীর প্রায় ১৬ হাজার ৬০০ সদস্য কাজ করছে মালিতে। জাতিসংঘের শান্তিরক্ষা এই মিশনটি ‘মিনুজমা’ নামে পরিচিত।

মালির উত্তর ও মধ্যাঞ্চলে সশস্ত্র গোষ্ঠীদের সহিংসতা ও সংঘাত বন্ধের লক্ষ্যেই কাজ করছেন শান্তিরক্ষীরা। জাতিসংঘের তথ্য অনুযায়ী, দায়িত্বপালন করতে গিয়ে ২০১৩ সাল থেকে দেশটিতে ২৩০ জনের বেশি শান্তিরক্ষী নিহত হয়েছেন।

ঢাকা/হাসান/ইভা 

সর্বশেষ

পাঠকপ্রিয়