ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

দুই সিটিতে ময়লার গাড়িচালক নিয়োগ প্রক্রিয়া শুরু

মেসবাহ য়াযাদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৪৯, ২০ ডিসেম্বর ২০২১  
দুই সিটিতে ময়লার গাড়িচালক নিয়োগ প্রক্রিয়া শুরু

অবশেষে ঢাকা উত্তর এবং দক্ষিণ সিটি করপোরেশন ময়লার গাড়িচালক নিয়োগে কর্তৃপক্ষ তৎপর হয়েছে বলে জানা গেছে। দক্ষিণ সিটির ময়লার গাড়ি চাপায় নটর ডেম কলেজছাত্র এবং উত্তর সিটির গাড়ি চাপায় দৈনিক সংবাদের একজন সংবাদকর্মীর মৃত্যুর ঘটনায় রাজধানীসহ সারাদেশে প্রতিবাদের ঝড় উঠে। এরপর টনক নড়ে ঢাকার দুই সিটি করপোরেশন কর্তৃপক্ষের। যার কারণে সংস্থা দুটি দক্ষ চালক নিয়োগের উদ্যোগ নেয়। এর পাশাপাশি ময়লার গাড়ি চালানো ড্রাইভারদের মধ্যে যারা ফাঁকিবাজি করেছেন, তাদেরকে চিহ্নিত করে বরখাস্তও করা হচ্ছে বলে জানা গেছে।

দুই সিটির নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক সূত্র জানিয়েছে, নানা আইনি জটিলতার কারণে এতদিন দক্ষ চালক নিয়োগে দেওয়া যাচ্ছিল না। ২০১১ সালে সিটি করপোরেশন হিসেবে ঢাকা দুই ভাগ হওয়ার পর থেকে চালক নিয়োগে নানা সমস্যার সৃষ্টি হয়। বিশেষ করে জনবল নিয়োগের ক্ষেত্রে অর্গানোগ্রাম অনুমোদন বার বার সংশোধনের কারণে, প্রক্রিয়াটি পিছিয়ে যায়। এর ফলে দুই সিটিতে চালক সংকট রয়েই যায়। ফলে বাধ্য হয়ে অদক্ষ ও বহিরাগত কর্মী দিয়ে ময়লা পরিবহন শুরু করে দুই সিটি। যার ফলে প্রায়ই সড়কে দুর্ঘটনা ঘটতে থাকে।

ডিএসসিসির পরিবহন বিভাগ সূত্র জানায়, নটর ডেমের ছাত্র নাঈম হাসানকে চাপা দেওয়া ময়লাবাহী গাড়িচালক হারুন ডিএসসিসি থেকে নিয়োগপ্রাপ্ত চালক ছিলেন না। এমনকি তার ড্রাইভিং লাইসেন্সও নেই। তিনি মূলত সংস্থাটির পরিচ্ছন্নতাকর্মী। রাস্তাঘাট ঝাড়ু দেওয়া এবং ময়লা-আবর্জনা পরিষ্কার করা ছিলই তার কাজ। 

সূত্র আরও জানায়, হারুনের মতো এমন আরও অর্ধশত চালক রয়েছেন, যারা পরিচ্ছন্নতাকর্মী ও পিয়ন হিসেবে মাস্টার রোলে নিয়োগপ্রাপ্ত। তবে এখন তাদের গাড়ি চালানো থেকে সরিয়ে দেওয়া হয়েছে। 

ডিএসসিসির মহাব্যবস্থাপক (পরিবহন) বিপুল চন্দ্র বিশ্বাস বলেন, বর্জ্য ব্যবস্থাপনার কাজে ব্যবহারের জন্য ৩১৭টি ভারি ট্রাক আছে। অথচ চালক আছেন মাত্র ৮৬ জন। তাই বাধ্য হয়ে বাকি গাড়িগুলো পরিচ্ছন্নতাকর্মীরা চালায়। এদের অধিকাংশেরই ড্রাইভিং লাইসেন্স নেই। ফলে অদক্ষ চালকের কারণে গাড়িগুলোতে প্রায়ই দুর্ঘটনা ঘটছে। এমন পরিস্থিতিতে ৮ ডিসেম্বর ৩২ জন চালক নিয়োগের জন্য বিজ্ঞপ্তি দিয়েছে ডিএসসিসি। আগামী ২৩ ডিসেম্বর পর্যন্ত এ পদে আবেদন করা যাবে। 

এদিকে ডিএসসিসির জনসংযোগ কর্মকর্তা আবু নাছের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানান, নিজের নামে বরাদ্দ হওয়া গাড়ি নিজে না চালিয়ে অন্য গাড়িচালক দিয়ে চালানোর কারণে গত ১৩ ডিসেম্বর ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ভারি গাড়ির সাত জন এবং হালকা গাড়ির দুজন চালককে সাময়িকভাবে বরখাস্ত করেছে।

অপরদিকে, নটর ডেম কলেজের ছাত্র নাঈমের মৃত্যুর পরদিনই (২৫ ডিসেম্বর) রাজধানীর পান্থপথে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) ময়লার গাড়িচাপায় আহসান কবীর খান নামের একজন সংবাদকর্মী মারা যান। তার মৃত্যু বিষয়ে ডিএনসিসির জনসংযোগ কর্মকর্তা আবুল বাশার মোহাম্মদ তাজুল ইসলাম জানান, ওই ময়লার গাড়িচালকের নাম মো. হানিফ ওরফে ফটিক। তিনি ডিএনসিসির নিয়োগপ্রাপ্ত চালক ছিলেন না। হানিফ মূলত সংস্থাটির মালি। এ ঘটনার পর সে দুদিন পলাতক ছিল। চাঁদপুর থেকে পরে তাকে গ্রেপ্তার করে পুলিশ।

ডিএনসিসির এই জনসংযোগ কর্মকর্তা আরও বলেন, ডিএনসিসির অর্গানোগ্রামে ভারি এবং হালকা গাড়িচালক পদ রয়েছে ১৯২টি। এর মধ্যে নিয়োগপ্রাপ্ত চালক আছেন মাত্র ৭৩ জন, শূন্যপদ ১১৯টি। ৪৭টি পদে নিয়োগে স্থানীয় সরকার মন্ত্রণালয় অনুমোদন দিয়েছে। ৪৫টি পদে অনুমোদনের অপেক্ষায়। তবে এখন ডিএনসিসিতে বর্জ্যবাহী ভারি গাড়ি আছে ২৭২টি, চালক আছেন ১৬০ জন। এসব চালকদের ১৩৬ জনই পরিচ্ছন্নতাকর্মী।

পরিচ্ছন্নতাকর্মী দিয়ে গাড়ি চালানোর বিষয়ে ডিএনসিসির মেয়র মো. আতিকুল ইসলাম বলেন, শিগগির চালক নিয়োগ করা হবে। চালকের লাইসেন্স ছাড়া কোনো গাড়ি কেউ রাস্তায় নামাতে পারবে না। এ ছাড়াও বিশেষ প্রয়োজন ছাড়া বর্জ্যের কোনো গাড়ি দিনের বেলা চালানো যাবে না।

/এনএইচ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়