ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

বুস্টার ডোজ ফাইজারের বদলে মডার্না 

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩৪, ১৩ জানুয়ারি ২০২২   আপডেট: ১১:৫১, ১৩ জানুয়ারি ২০২২
বুস্টার ডোজ ফাইজারের বদলে মডার্না 

করোনা সংক্রমণ রোধে দেশে ৬০ বছরের বেশি বয়সী ও সম্মুখ সারীর যোদ্ধাদের দেওয়া হচ্ছে বুস্টার ডোজ। শুরু থেকে এই পর্যন্ত বুস্টার ডোজে ফাইজার দেওয়া হলেও এখন সেটি পরিবর্তন করে মডার্নার টিকা দেওয়া হবে।

বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) স্বাস্থ্য অধিদপ্তরের সম্প্রসারিত টিকাদান কর্মসূচির (ইপিআই) কোভিড-১৯ ভ্যাকসিন ব্যবস্থাপনা টাস্কফোর্স কমিটির সদস্য সচিব ডা. শামসুল হক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। 

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, টিকাদান কার্যক্রমে দেশের সব পর্যায়ে ভ্যাকসিন প্রাপ্তি সাপেক্ষে বুস্টার ডোজ হিসেবে ফাইজারের পরিবর্তে মডার্না ভ্যাকসিন দেওয়ার জন্য নির্দেশনা দেওয়া হলো।

এক্ষেত্রে স্কুল ও কলেজগামী শিক্ষার্থীদের প্রথম ও দ্বিতীয় ডোজ এবং যারা প্রথম ডোজ ফাইজার পেয়েছিলেন, তাদের জন্য দ্বিতীয় ডোজ হিসেবে ফাইজারের টিকা সংরক্ষণ করতে হবে।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকের অনুমোদনক্রমে পত্রটি সব বিভাগীয় স্বাস্থ্য পরিচালক, সরকারি মেডিক‌্যাল কলেজ হাসপাতালের পরিচালক, সব সরকারি জেনারেল হাসপাতাল, জেলা সদর হাসপাতালের উপপরিচালক, তত্ত্বাবধায়ক, সুপারিন্টেনডেন্ট, সিভিল সার্জনসহ সংশ্লিষ্টদের কাছে পাঠানো হয়েছে বলেও বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

গত ২৮ ডিসেম্বর সারাদেশে করোনাভাইরাসের টিকার বুস্টার ডোজ দেওয়া শুরু করে স্বাস্থ্য অধিদপ্তর। টিকার দ্বিতীয় ডোজ নেওয়ার ছয় মাস পরে ৬০ বছরের বেশি বয়সী ও সম্মুখ সারীর যোদ্ধারা বুস্টার ডোজ বা তৃতীয় ডোজ নিতে পারবেন।

ঢাকা/মেসবাহ য়াযাদ/ইভা

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়