ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

হোটেল-রেস্তোরাঁয় টিকা সনদ দেখানোর নির্দেশনা মানছে না কেউ

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১৯, ১৩ জানুয়ারি ২০২২   আপডেট: ১৫:৪৭, ১৩ জানুয়ারি ২০২২
হোটেল-রেস্তোরাঁয় টিকা সনদ দেখানোর নির্দেশনা মানছে না কেউ

দেশে করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন সংক্রামণ বড়েই চলেছে। ভাইরাসের এ ধরনটির বিস্তার রোধে বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) থেকে সরকার ঘোষিত ১১ দফা বিধি-নিষেধ কার্যকর হয়েছে। এরই ধরাবাহিকতায় স্বাস্থ্যবিধি মেনে চলা, মাস্ক পরিধান করাসহ করোনার টিকা সনদ দেখানো বাধ্যতামূলক করা হয়েছে। তবে সরকার ঘোষিত ওই বিধি-নিষেধ কার্যকর করা হলেও, তা মানা হচ্ছে না রাজধানীর অধিকাংশ হোটেল ও রেস্তোরাঁয়।

বৃহস্পতিবার রাজধানীর খিলগাঁও, বাসাবো, দক্ষিণ বণশ্রী, গোড়ান, মালিবাগ ও রামপুরা এলাকার বিভিন্ন হোটেল ও রেস্তোরাঁ ঘুরে এমন চিত্রই দেখা গেছে।

আরো পড়ুন: আজ থেকে ১১ দফা বিধি-নিষেধ, না মানলে হতে পারে জেল-জরিমানা

সরেজমিনে গিয়ে দেখা যায়, হোটেল ও রেস্তোরাঁ থেকে খাবার সংগ্রহ বা বসে খাবার গ্রহণের ক্ষেত্রে সামাজিক দূরত্ব মেনে চলা হচ্ছেনা। কিছু মানুষ এ বিষয়ে অসচেতন হলেও হোটেল কর্তৃপক্ষের আচরণ আরো উদাসীন। সামাজিক দূরত্ব বজায় রাখা, স্বাস্থ্যবিধি মেনে চলা ও ভ্যাকসিন সনদ আছে কি-না তা যাচাই করছে না হোটেল ও রেস্তোরাঁ কর্তৃপক্ষ। তারা কেবল নিজেদের ব্যবসা ঠিক রাখতে ব্যস্ত সময় পার করছেন।

আরো পড়ুন: অর্ধেক যাত্রী নি‌য়ে চল‌বে গণপ‌রিবহন, বাড়‌বে না ভাড়া

হোটেল ও রেস্তোরাঁ কর্তৃপক্ষের দাবি, বসে খাবার গ্রহণের ক্ষেত্রে হোটেল ও রেস্তোরাঁর লোকদের ভ্যাকসিন সনদ দেখাতে হবে এতথ্য অধিকাংশ লোকই জানে না। আর খাবার খেতে বা নিতে আসা মানুষজন ভ্যাকসিন সনদ সঙ্গে আনছেন না। আমরা তাদের সচেতন করছি।

হোটেলে প্রবেশের ক্ষেত্রে ভ্যাকসিন সনদ দেখা হচ্ছে না কেন জানতে চাইলে খিলগাঁও তিলপাপাড়া এলাকায় অবস্থিত ঢাকা হোটেলের ম্যানেজার মামুন হোসেন রাইজিংবিডিকে বলেন, ‘এ বিষয়ে হোটেল মালিকের সঙ্গে কথা বলেন। আমরা কিছু বলতে পারব না।’

একই প্রশ্নের জবাবে দক্ষিণ বণশ্রী এলাকার ‘আল-মাদানী হোটেল ও রেস্তোরাঁর’ ম্যানেজার মো. মামুন বলেন, ‘আজ থেকে সরকারের বিধি-নিষেধ কার্যকর হয়েছে। তাই অনেকেই এ বিষয়টি সম্পর্কে অবগত নয়। আমরা সবাইকে সচেতন করার চেষ্টা করছি। এ জন্য একজনকে দায়িত্ব দেওয়া হয়েছে।’

আরো পড়ুন: ওমিক্রন: ১১ বিধিনিষেধ জারি করে প্রজ্ঞাপন

এদিন সকালে মুখে মাস্ক ছাড়া আল-মাদানী হোটেল ও রেস্তোরাঁর সামনে একজন কিশোরীকে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে। মাস্ক ছাড়া বাড়ির বাইরে বের হয়েছেন কেন- জানতে চাইলে তিনি উত্তর না দিয়ে দ্রুত সেখান থেকে চলে যান। 

এ বিষয়ে জানতে চাইলে খিলগাঁও থানার পরিদর্শক (তদন্ত) সুজিত কুমার সাহা বলেন, ‘সরকারের জারি করা বিধি-নিষেধ সাধারণ মানুষ যেন যথাযথভাবে মেনে চলেন সেজন্য আমরা সর্বোচ্চ চেষ্টা করছি। বিশেষ করে আমরা পুলিশের গাড়িতে মাকিংয়ের ব্যবস্থা করেছি। আমাদের আওতাভুক্ত বিভিন্ন এলাকা ঘুরে ঘুরে সরকারের ১১ দফা নির্দেশনা মেনে চলতে জনগণকে অনুরোধ করা হচ্ছে। আমরা সিনিয়রদের সঙ্গে আলোচনা করে ভ্রাম্যামাণ আদালত পরিচালনার করার বিষয়েও ভাবছি। তবে সবার আগে জনগণকে নিজেদের স্বাস্থ্যের ব্যাপারে সচেতন হতে হবে।’

আরো পড়ুন: সেন্টমার্টিন ভ্রমণে নতুন বিধি-নিষেধ

ঢাকা/এনটি/ মাসুদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়