ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

পেট্রোবাংলার জন্য নতুন আইন

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:১৩, ১৭ জানুয়ারি ২০২২  
পেট্রোবাংলার জন্য নতুন আইন

বাংলাদেশ তৈল, গ্যাস ও খনিজসম্পদ করপোরেশনের (পেট্রোবাংলা) জন্য নতুন আইন প্রণয়ন করছে সরকার। এ লক্ষ্যে সোমবার (১৭ জানুয়ারি) ‘বাংলাদেশ তৈল, গ্যাস ও খনিজসম্পদ করপোরেশন আইন, ২০২২’ এর খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

জাতীয় সংসদ ভবনের মন্ত্রিসভা কক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এ খসড়া অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের এসব তথ্য জানান।

পেট্রোবাংলা ১৯৮৬ সালের অধ্যাদেশ দিয়ে চলছিল, এ তথ্য জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘সামরিক সরকারের শাসনামলে প্রণীত অধ্যাদেশগুলোকে আইনে রূপান্তরের বাধ্যবাধকতা আছে। তাই, এটিকে আইনে রূপান্তর করা হচ্ছে।’

তিনি জানান, পেট্রোবাংলা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান হিসেবেই থাকবে। বাংলাদেশ তৈল, গ্যাস ও খনিজসম্পদ করপোরেশন হিসেবে নামকরণ করা হবে। এ করপোরেশনের অনুমোদিত মূলধন থাকবে ৫ হাজার কোটি টাকা। পরিশোধিত মূলধন থাকবে ২০০ কোটি টাকা। সরকার প্রয়োজনবোধে বিজ্ঞাপনের মাধ্যমে এসব মূলধন পরিবর্তন করতে পারবে। সেটা বিধির মধ্যে দিয়ে দেওয়া হয়েছে।

পেট্রোবাংলার পরিচালনা পর্ষদে একজন চেয়ারম্যান ও আটজন পরিচালক থাকবেন। অতিরিক্ত সচিব বা সমমর্যাদার কাউকে চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেওয়া হবে। উন্নয়ন তহবিল থাকবে। করপোরেশন সরকারের অনুমোদন নিয়ে বিভিন্ন জায়গা থেকে ঋণ নিতে পারবে বলেও জানিয়েছেন খন্দকার আনোয়ারুল ইসলাম।

নঈমুদ্দীন/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়