ঢাকা     বুধবার   ২৫ মে ২০২২ ||  জ্যৈষ্ঠ ১১ ১৪২৯ ||  ২৩ শাওয়াল ১৪৪৩

আইন শৃংখলা বাহিনী পাচ্ছে জিও লোকেশন সিস্টেম

কেএমএ হাসনাত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:২৭, ১৯ জানুয়ারি ২০২২  
আইন শৃংখলা বাহিনী পাচ্ছে জিও লোকেশন সিস্টেম

ফাইল ছবি

অপরাধ দমনের মাধ্যমে আইন শৃংখলা উন্নয়নে ন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টার (এনটিএমসি)-এর জন্য আধুনিক জিও লোকেশন সিস্টেম সংযুক্ত হচ্ছে। চলতি ২০২১-২০২২ অর্থবছরের বাজেটে এনটিএমসি’র যন্ত্রাংশ ক্রয়খাতে বরাদ্দ রয়েছে ১৯০ কোটি ৯০ লাখ ৮০ হাজার টাকা।

সূত্র জানায়, ন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টার-এর প্রস্তাবের প্রেক্ষিতে আধুনিক জিও লোকেশন সিস্টেম ক্রয়ের জন্য সরাসরি ক্রয় পদ্ধতি (ডিপিএম) অনুসরণ করে ক্রয়ের অনুমোদন দেওয়ার জন্য অনুরোধ করা হয়। সে লক্ষ্যে এনটিএমসি’তে আধুনিক প্রযুক্তিসম্পন্ন টার্গেট অ্যান্ড মাস জিও লোকেশন সিস্টেম সরাসরি ক্রয় পদ্ধতিতে সংগ্রহ ও স্থাপন করার বিষয়টি টিওএন্ডইভুক্ত ইন্ট্রিগ্রেটেড লফুল ইন্টারসেপশন সিস্টেম (আইএলআইএস)-এর আওতাধীন একটি পার্ট প্রকিউরমেন্ট হিসেবে বিবেচনা করে ২০২১-২০২২ অর্থবছরে ক্রয়ের প্রশাসনিক অনুমোদন দেওয়া হয়।

আধুনি জিও লোকেশন সিস্টেম বাস্তবায়ন হলে আইন-শৃংখলা বাহিনী, গোয়েন্দা ও তদন্ত সংস্থাগুলো সরাসরি এটি ব্যবহার করে অপরাধ বা জরুরি সেবার স্থান দ্রুততার সঙ্গে নির্নয় করতে পারবে। 

এছাড়াও অন্যান্য সংস্থাগুলো যেমন-ফায়ার সার্ভিস, মেডিকাল সার্ভিস এপিআই (অ্যাপ্লিকেশন প্রোগ্রাম ইন্টারফেস) এর মাধ্যমে আধুনিক জিও লোকেশন সিস্টেম ব্যবহার করে সহজে সেবা দিতে পারবে। এনপিএমসি’র জিও লোকেশন সিস্টেমই হবে কেন্দ্রীয় জিও লোকেশন সিস্টেম এবং অন্যান্য সংস্থা এটি তাদের কাজে সরাসরি বা এপিআই-এর মাধ্যমে প্রবেশাধিকার পাবে।

সূত্র জানায়, এনটিএমসি’র অপারেশনাল কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার জন্য গোয়েন্দা সংস্থা, অপরাধী ব্যক্তি, অপরাধ সংঘটন বা জরুরি সেবাসমূহের স্থান দ্রুততার সঙ্গে সুনির্দিষ্ট ও নির্ভুলভাবে শনাক্ত করার মাধ্যমে আইন-শৃংখলা বাহিনী গোয়েন্দা ও তদন্ত সংস্থা এবং জরুরি সেবা সংশ্লিষ্ট অন্যান্য সংস্থার কাজে ব্যবহার হবে। আধুনিক জিও লোকেশনটি পাবলিক প্রকিউরমেন্ট আইন ২০০৬ এর ধারা ৬৮ এবং পাবলিক প্রকিউরমেন্ট বিধি ২০০৮ এর বিধি ৭৬(২) অনুযায়ী সরাসরি ক্রয় পদ্ধতি অনুসরণ করে ক্রয় করা প্রয়োজন।

আধুনিক জিও লোকেশনটি টিওএন্ডইভুক্ত ইন্টিগ্রেটেড লফুল ইন্টারসেপশন সিস্টেম-এর একটি অংশ। এরআগে এনটিএমসি-এর জন্য আইএলআইএস-এর অন্যান্য যন্ত্রাংশ ক্রয়ে, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুপারিশ অনুযায়ী জাতীয় নিরাপত্তার স্বার্থে সর্বোচ্চ গোপনীয়তা বজায় রাখার লক্ষ্যে পাবলিক প্রকিউরমেন্ট আইন ২০০৬ এর ধারা অনুযায়ী সরাসরি ক্রয় পদ্ধতি অনুসরণের প্রস্তাব প্রধানমন্ত্রী গত ২০১৫ সালের ৫ আগস্ট তারিখে নীতিগত অনুমোদন দিয়েছেন। সে অনুযায়ী আধুনিক জিও লোকেশন সিস্টেমটি সরাসরি ক্রয় পদ্ধতি অনুসরণ করে ক্রয়ের লক্ষ্যে পিপিআর ২০০৮ এর বিধি ৭৬(২) অনুযায়ী অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদনের প্রয়োজন।

সূত্র জানায়, এনটিএমসি’র ২০২১-২০২২ অর্থ বছরে যন্ত্রাংশ ক্রয় খাতে ১৯০ কোটি ৯০ লাখ ৮০ হাজার টাকা বরাদ্দ রয়েছে। প্রস্তাবিত যন্ত্রাংশটি ২০২১-২০২২ এবং ২০২২-২০২৩ এই দুই অর্থবছরের বরাদ্দকৃত অর্থ থেকে ক্রয় করা হবে। ন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টার-এর টিওএন্ডইভুক্ত আধুনিক জিও লোকেশন সিস্টেমটি ক্রয়ের জন্য রাষ্ট্রীয় সক্ষমতা বাড়ানোর লক্ষ্যে জাতীয় নিরাপত্তার স্বার্থে সর্বোচ্চ গোপনীয়তা বজায় রাখার লক্ষ্যে পাবলিক প্রকিউরমেন্ট বিধিমালা, ২০০৮ এর ৭৬(২) এবং পাবলিক প্রকিউরমেন্ট আইন, ২০০৬ এর ধারা ৬৮(১) অনুযায়ী সরাসরি ক্রয় পদ্ধতি অনুসরণের প্রস্তাবটি অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদনের জন্য অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে আগামী ২৩ জানুয়ারি অনুষ্ঠেয় অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় প্রস্তাবটি উপস্থাপন হতে পারে।

ঢাকা/সনি

সর্বশেষ

পাঠকপ্রিয়