ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

শাহজালাল বিমানবন্দরের জন্য কেনা হচ্ছে ৩ সেট ইডিএস

কেএমএ হাসনাত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৪৯, ২০ জানুয়ারি ২০২২  
শাহজালাল বিমানবন্দরের জন্য কেনা হচ্ছে ৩ সেট ইডিএস

ফাইল ছবি

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের জন্য ৩ সেট এক্সপ্লোসিভ ডিটেকশন সিস্টেম (ইডিএস) কেনা হচ্ছে। ইডিএসগুলো বিমানবন্দরের কার্গো ভিলেজে কার্গো স্ক্যানিং ও নিউ ইয়র্কগামী প্যাসেঞ্জার ফ্লাইটের হোল্ড ব্যাগেজ স্ক্যানিংয়ের জন্য বসানো হবে। এতে মোট ব্যয় হবে ৪১ কোটি ৪৬ লাখ টাকা।

সূত্র জানায়, শাহজালাল বিমানবন্দরে ব্যাগেজ স্ক্যানিংয়ের জন্য ২ সেট, রপ্তানি কার্গো স্ক্যানিংয়ের জন্য ২ সেটসহ মোট সেট ইডিএস মেশিন রয়েছে। রপ্তানি কার্গো স্ক্যানিং মেশিন ২ সেট আমেরিকার তৈরি (মডেল- মরফো ৯৮০ডিএসআই) যা ২০১৭ সালের ১০ ডিসেম্বর তারিখে ইন্সস্টলেশরন ও কমিশনিং করা হয়। এগুলোর তিন বছর ওয়ারেন্টি পিরিয়ড ২০২০ সালের ডিসেম্বরে শেষ হয়ে যায়। এরপর ২০২১ সালের মে মাসে ১টি মেশিন অকার্যকর হয়ে পরে, অপরটি বার বার নষ্ট হতে থাকে। ঠিকাদার নিয়োগ করে একটি মেশিন সচল করা হলেও কিছু দিন পর কারিগরি জটিলতা দেখা দেয়। খুচরা যন্ত্রাংশ সংগ্রহ করে অপর মেশিনটি নচল করা অর্থনৈতিকভাবে লাভজনক হবে না বলে বেসামরিক বিমান চলাচল কর্তৃক্ষ মতামত দেয়।

সূত্র জানায়, এ ২টি মেশিন পুরাতন প্রযুক্তি ও টিএসএ গ্রান্ডফাদার্ড লিস্টেড যা প্রতিস্থাপন করা প্রয়োজন। এছাড়া জাইকা অর্থায়নে আরএ৩ (রেগুলেটেড এজেন্ট থার্ড কান্ট্রি ভ্যালিডেশন প্রসেস) এরিয়াতে ব্যাগেজ হ্যান্ডলিং সিস্টেম (বিএইচএস)সহ র‌্যাপিসেন কোম্পানি আরটিটি১১০ মডেলের সংস্থাপিত ২টি ইডিএস মেশিন দিয়ে ইইউ ইন্ডিপেন্ডেন্ট ভ্যালিডাশন অনুযায়ী শুধুমাত্র ইউরোপগামী কার্গোর নিরাপত্তা স্ক্রিনিং  করা হচ্ছে।

সূত্র জানায়, ২০২২ সালের মার্চ থেকে ঢাকা-নিউ ইয়র্ক ফ্লাইট চালু করার প্রক্রিয়া গ্রহণ করা হয়েছে। নিউ ইয়র্ক ফ্লাইট পরিচালনার জন্য অতিরিক্ত ১ সেট ইডিএস মেশিন প্রয়োজন। ২০২২ সালের জুনে ট্রান্সপোর্টেশন সিকিউরিটি অ্যাডমিন্সট্রেশন (টিএসএ) এর নিউ ইয়র্কগামী বিমানের ফ্লাইটের জন্য অডিট হওয়ার সম্ভাবনা রয়েছে। টিএসএ অডিটের আগেই ক্রয় করা এক্সপ্লোসিভ ডিটেকশন সিস্টেমগুলো অপারেশন হওয়া জরুরি।

সূত্র জানায়, রপ্তানি কার্গোর জন্য ২টি সেট এবং নিউ ইয়র্কগামী ফ্লাইটের জন্য ১টি সেটসহ মোট ৩টি সেট ইডিএস (প্রস্তুতকারক-লেইডস এসডিএ-ইউএসএ) মেশিন সরাসরি ক্রয় পদ্ধতিতে আপডেট এভিয়েশন লিমিটেড, ঢাকার কাছ থেকে সংগ্রহের জন্য বেসমারিক বিমান চরাচল কর্তৃপক্ষ (বেবিচক) অনুরোধ জানায়। তাদের প্রস্তাবে ক্রয়তব্য ৩ সেট মেশিনের মোট প্রাক্কলিত ব্যয় প্রতিটি ১৩ কোটি ৮২ লাখ টাকা হিসেবে মোট ৪১ কোটি ৪৬ লাখ টাকা।

সূত্র জানায়, এর আগে সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরের ইইডিএস মেশিনের জন্য দরপত্র আহ্বান করা হলে ৪টি প্রতিষ্ঠান অংশ নিয়ে ৩টি প্রতিষ্ঠান রেসপন্সিভ হয়। তাদের মধ্যে সর্বনিম্ন মূল্যায়িত দরদাতা প্রতিষ্ঠান ও লিইডস এসডিএ-ইউএসএ এর ক্ষমতাপ্রাপ্ত স্থানীয় প্রতিনিধি আপডেট এভিয়েশন লিমিটেড, ঢাকার কাছ থেকে আমেরিকার তৈরি লিইডস ব্র্যান্ডের ১টি ইডিএস মেশিন ২০২১ সালের জুনে ১৩ কোটি ৫৫ লাখ টাকা দিয়ে ক্রয় করা হয়েছে।

সূত্র জানায়, উল্লেখিত ৩ সেট ইডিএস মেশিন সরাসরি ক্রয় পদ্ধতিতে ক্রয়ের বেবিচক প্রস্তাব দেওয়া হলে অনতিবিলম্বে উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে ক্রয়ের জন্য মন্ত্রণালয় থেকে নির্দেশনা দেওয়া হয়।  এরপর বেবিচক উন্মুক্ত দরপত্র আহ্বান না করে জানায় যে, নিউ ইয়র্কগামী বিমানের ফ্লাইটের হোল্ড ব্যাগেজ শতভাগ এক্সপ্লোসিভ স্ক্রিনিং করা বাধ্যবাধকতামূলক এবং ২০২২ সালের নভেম্বর থেকে সব হোল্ড ব্যাগেজের এক্সপ্লোসিভ স্ক্রিনিং করার বিষয়টি বিবেচনধীন। ইডিএস মেশিন ক্রয়ের পর সংস্থান,ভ্যালিডেশন, লাগেজ ফ্লো এর সঙ্গে সিস্টেম ইনট্রেপ্রেশন সময় সাপেক্ষ বিধায় জরুরি ভিত্তিতে ক্রয় কাজ সম্পন্ন করা দরকার।

এ বিবেচনায় বেবিচক ৩ সেট ইডিএস মেশিন, সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরের ইডিএস সরবরাহকারী প্রতিষ্ঠান আপডেট ইভয়েশন লিমিটেড, ঢাকার কাছ থেকে সরাসরি ক্রয় পদ্ধতিতে ক্রয় পদ্ধতিতে ক্রয়ের পুন:প্রস্তাব করে। পিপিএ,২০০৬ এর ধারা ৬৮(১) এবং পিপিআর,২০০৮ এর বিধি ৭৬(২) অনুসারে, রাষ্ট্রীয় জরুরি প্রয়োজনে বা বিপর্যয়কর কোন ঘটনা মোকাবিলার জন্য জনস্বার্থে সরাসরি ক্রয় পদ্ধতিতে প্রস্তাবিত ৩ সেট ইডিএস মেশিন ক্রয়ের একটি প্রস্তাব অনুমোদনের জন্য অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় উপস্থাপন করা হবে।

/হাসনাত/এসবি/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়