ঢাকা     শনিবার   ২৮ মে ২০২২ ||  জ্যৈষ্ঠ ১৪ ১৪২৯ ||  ২৬ শাওয়াল ১৪৪৩

বাণিজ্য মেলায় স্বাস্থ্যবিধি অমান্য করলে জরিমানা

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০০:২৭, ২১ জানুয়ারি ২০২২  
বাণিজ্য মেলায় স্বাস্থ্যবিধি অমান্য করলে জরিমানা

করোনা সংক্রমণ ফের বাড়ার কারণে বেশকিছু বিধিনিষেধ আরোপ করেছে সরকার। এরমধ্যেই চলছে বাণিজ্য মেলা। মেলায় স্বাস্থ্যবিধি পরিপালনের বিষয়ে বার বার সতর্ক করা হলেও দর্শনার্থীদের মধ্যে উদাসীনতা রয়েছে। তাই এবার স্বাস্থ্যবিধি অমান্য করলেই বাণিজ্য মেলায় জরিমানা করা হবে। 

শুক্রবার (২১ জানুয়ারি) থেকে স্বাস্থ্যবিধি না মানলে জরিমানা করা হবে বলে রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) সূত্রে জানা গেছে।

রপ্তানি উন্নয়ন ব্যুরো সূত্রে জানা গেছে, সরকারের বেশকিছু বিধিনিষেধ আরোপ করার মধ্যে অন্যতম ছিল মাস্ক পরিধান নিশ্চিত করা। বিধিনিষেধ আরোপ করার পরপরই বাণিজ্য মেলায় প্রধান ফটকে দর্শনার্থীদের মাস্ক পরিধান নিশ্চিত করাসহ সচেতনতা বাড়ানোর জন্য কাজ করছে ইপিবি। তাছাড়া মেলা প্রাঙ্গণে অতিরিক্ত আনসার মোতায়েন, স্কাউট ও সেচ্ছাসেবী ছাড়াও ইপিবি নিজস্ব স্টাফরাও স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে কাজ করছে। তবুও দর্শনার্থীরা মাস্ক খুলে ছবি তুলে এবং খাবার স্টলগুলোতে ভিড় করছে। যা করোনা সংক্রমণ বাড়ার আশঙ্কা সৃষ্টি করছে। তাই এবার বাণিজ্য মেলায় স্বাস্থ্যবিধি অমান্য করলেই জরিমানা করা হবে।

ইপিবি কর্মকর্তারা জানান, করোনা সংক্রমণ বেড়ে যাওয়ার পর অনেকেই মনে করেছিল বাণিজ্য মেলা বন্ধ হয়ে যাবে। কিন্তু মেলায় স্বাস্থ্যবিধি পরিপালন নিশ্চিত করার উপর জোর দেয়া হয়। আর সেই লক্ষে মেলায় অতিরিক্ত ৩০ থেকে ৩৫ জন আনসার নিয়োগ, স্কাউট সদস্য ও সেচ্ছাসেবীরা কাজ করছে। কিন্তু স্বাস্থ্যবিধি নিশ্চিত করা সম্ভব হচ্ছে না। দর্শনার্থীরা সুযোগ পেলেই মাস্ক নাকের নিচে নামিয়ে রাখে এবং ছবি তোলা ছাড়াও মাস্ক ব্যতীত খাবার স্টলগুলোতে ভিড় করে।

তারা আরও জানায়, মেলার শুরুতে দর্শনার্থী কম হলেও দিন যত যাচ্ছে মেলায় ততই দর্শনার্থী বাড়ছে। বিশেষ করে শুক্রবার ও শনিবার ছুটির দিন মেলায় দর্শনার্থীদের বেশ ভিড় হয়। শুক্রবার ছুটির দিন হওয়ায় দর্শনার্থী আরও বাড়ার সম্ভাবনা রয়েছে। এজন্য সচেতনতা বাড়ানোর পাশাপাশি যদি কেউ স্বাস্থ্যবিধি অমান্য করেন তাহলে জরিমানা করার সিদ্ধান্ত নিয়েছে ইপিবি।

রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) সচিব মো. ইফতেখার আহমেদ চৌধুরী রাইজিংবিডিকে বলেন, করোনা সংক্রমণ ফের বেড়ে যাওয়ায় আমরা মেলা প্রাঙ্গণে স্বাস্থ্যবিধি নিশ্চিত করার জন্য সচেতনতা বৃদ্ধির চেষ্টা চালিয়ে যাচ্ছি। কিন্তু প্রধান গেইট দিয়ে প্রবেশের সময় মাস্ক পরিধান করলেও পরে তা খুলে দর্শনার্থীরা ছবি তুলেন। দর্শনার্থীদের বার বার অনুরোধ করলেও তারা তা মানতে চায় না।  

তিনি বলেন, আজ থেকে মেলা প্রাঙ্গণে দর্শনার্থীদের মাস্ক ব্যতীত চলাফেরা করতে দেখলেই জরিমানা করা হবে।  

এবারের বাণিজ্য মেলায় বিভিন্ন ক্যাটাগরির মোট ২৩টি প্যাভিলিয়ন, ২৭টি মিনি প্যাভিলিয়ন, ১৬২টি স্টল এবং ১৫টি ফুড স্টল দেশি-বিদেশি প্রতিষ্ঠানকে বরাদ্দ দেওয়া হয়েছে। যা অন্য বছরের তুলনায় অর্ধেক। তাছাড়া মেলায় রয়েছে ১১টি বিদেশি স্টল।

বাণিজ্য মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত চলছে এবং সাপ্তাহিক ছুটির দিন রাত ১০টা পর্যন্ত মেলা চলবে। মেলা প্রাঙ্গণে প্রবেশ পথে মাস্ক পরিধান করার জন্য সচেতন করছে কর্তৃপক্ষ। মেলায় দর্শনার্থীদের যাতায়াতের সুবিধার্থে নিয়মিত কুড়িল বিশ্বরোড থেকে মেলা প্রাঙ্গণ পর্যন্ত বিআরটিসি বাস চলছে।

ঢাকা/এনএফ/এনএইচ  

সর্বশেষ

পাঠকপ্রিয়