ঢাকা     মঙ্গলবার   ২৪ মে ২০২২ ||  জ্যৈষ্ঠ ১০ ১৪২৯ ||  ২২ শাওয়াল ১৪৪৩

সৃজনশীলতা রক্ষায় সাহিত্যচর্চা আবশ্যক: স্পিকার

সংসদ প্রতিবেদক  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:৩২, ২২ জানুয়ারি ২০২২  
সৃজনশীলতা রক্ষায় সাহিত্যচর্চা আবশ্যক: স্পিকার

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, ‘সাহিত্য সমাজ রাষ্ট্রের ইতিহাস ও ঐতিহ্য সংরক্ষণ করে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ আজ সর্বক্ষেত্রে বিস্ময় সৃষ্টি করেছে। তাই এই রাষ্ট্রের মৌলিকতা ও সৃজনশীলতা রক্ষায় সাহিত্যচর্চা একান্ত আবশ্যক।’

শুক্রবার (২১ জানুয়ারি) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের কার্নিভাল হলে আয়োজিত ব্র্যাক ব্যাংক-সমকাল সাহিত্য পুরস্কার ২০১৯-২০ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

 দৈনিক সমকালের ভারপ্রাপ্ত সম্পাদক মোজাম্মেল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে টাইমস মিডিয়া লিমিটেডের এমডি এ. কে. আজাদ এবং ব্রাক ব্যাংকের এমডি অ্যান্ড সিইও সেলিম আর. এফ. হোসেন বক্তব্য রাখেন। অনুষ্ঠানে ব্রাক ব্যাংক, দৈনিক সমকাল ও জাতীয় সংসদ সচিবালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

স্পিকার বলেন, ‘শিল্প সাহিত্যের প্রতি অগাধ ভালোবাসা থেকেই বঙ্গবন্ধু অসমাপ্ত আত্মজীবনী ও আমার দেখা নয়াচীন রচনা করে গেছেন। যেগুলো ইতিহাসের অনেক অজানা তথ্য ও অমূল্য সম্পদের সাক্ষ্য দেয়। শিল্প সাহিত্য একটি জাতির পরিচয় বহন করে বঙ্গবন্ধু সে সম্পর্কে অবগত ছিলেন।’ 

ব্র্যাক ব্যাংক-সমকাল সাহিত্য পুরস্কার ২০১৯-২০ প্রদান অনুষ্ঠানে ২০১৯ ও ২০২০ সালের তিনজন করে মোট ছয়জন বিজয়ী ড. শিরীন শারমিন চৌধুরীর কাছ থেকে পুরস্কার গ্রহণ করেন। 

জুরি বোর্ডের সদস্য হিসেবে ছিলেন বরেণ্য কথাশিল্পী সেলিনা হোসেন, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য অধ্যাপক বিশ্বজিৎ ঘোষ।

আসাদ/ মাসুদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়