ঢাকা     রোববার   ২২ মে ২০২২ ||  জ্যৈষ্ঠ ৮ ১৪২৯ ||  ২০ শাওয়াল ১৪৪৩

দেশের ব্র্যান্ডিং করতে কাজ করবে সরকারি-বেসরকারি সংস্থা

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২৩:২৪, ২৩ জানুয়ারি ২০২২   আপডেট: ২৩:২৮, ২৩ জানুয়ারি ২০২২
দেশের ব্র্যান্ডিং করতে কাজ করবে সরকারি-বেসরকারি সংস্থা

দেশের সরকারি ও বেসরকারি সংস্থা নিজ নিজ ক্ষেত্র থেকে বহির্বিশ্বে বাংলাদেশের শক্তিশালী ব্র্যান্ডিং করতে কাজ করার সিদ্ধান্ত হয়েছে। এক্ষেত্রে একটি কমন ব্র্যান্ডিং প্ল্যাটফর্ম গঠন করে তার অধীনে কাজ করা হবে।

রোববার (২৩ জানুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয়ে স্বল্পোন্নত দেশ হতে উন্নয়নশীল দেশ হিসেবে উত্তরণের ফলে বাংলাদেশের সম্ভাব্য চ্যালেঞ্জ মোকাবিলার প্রস্তুতি, পরিকল্পনা গ্রহণ, বাস্তবায়ন ও মনিটরিং সংক্রান্ত ‘বাংলাদেশকে বিদেশে ব্র্যান্ডিং’ শীর্ষক কমিটির সভায় এমন সিদ্ধান্ত গৃহীত হয়।

পররাষ্ট্র মন্ত্রণালয় এবং বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) যৌথ উদ্যোগে আন্তঃমন্ত্রণালয় সভায় উপস্থিত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ও প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান।

সভার শুরুতে পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন অর্থনৈতিক কূটনীতির বিভিন্ন দিক তুলে ধরেন। তিনি পররাষ্ট্র মন্ত্রণালয়ের সুনির্দিষ্ট লক্ষ্যগুলো বিশেষ করে, বিদেশি বিনিয়োগ ও রপ্তানি বৃদ্ধি,মানসম্মত সেবা, মানব সম্পদ ও দক্ষতা রপ্তানি এবং প্রযুক্তি স্থানান্তরের বিষয়গুলো তুলে ধরা হয়।

সভায় বাংলাদেশকে ব্র্যান্ডিং করার বিষয়ে গৃহীত সিদ্ধান্তকে সফল করতে পররাষ্ট্র মন্ত্রণালয় ও বিদেশে অবস্থিত বাংলাদেশ মিশনসমূহ সর্বাত্মক সহযোগিতা করার প্রত্যয় ব্যক্ত করে।

সভায় বাংলাদেশের অর্থনৈতিক সক্ষমতা, কোভিড পরিস্থিতিতে সাফল্য, অন্য দেশকে ঋণ দেয়ার সক্ষমতা, দেশের সাহসী মানুষের সফলতার গল্প, পর্যটন, খাদ্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জন নিয়ে আলোচনা হয়।

আন্তঃমন্ত্রণালয় সভায় বিডার নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম ছাড়াও প্রধানমন্ত্রীর কার্যালয়, বাণিজ্য মন্ত্রণালয়, বাংলাদেশ অর্থনৈতিক উন্নয়ন অঞ্চল কর্তৃপক্ষ, বাংলাদেশ  রপ্তানি প্রক্রিয়াকরণ কর্তৃপক্ষ, বাংলাদেশ পর্যটন করপোরেশন, বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন, আইসিটি বিভাগ, অর্থনৈতিক সম্পর্ক বিভাগ, পাবলিক প্রাইভেট পার্টনারশিপ অথোরিটি ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

এছাড়া ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই), ফেডারেশন অব বাংলাদেশ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই), বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমই) প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

ঢাকা/হাসান/নাসিম

সর্বশেষ

পাঠকপ্রিয়