ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী অনলাইন কুইজ প্রতিযোগিতার নিবন্ধন শুরু

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৫৭, ২৫ জানুয়ারি ২০২২  
স্বাধীনতার সুবর্ণজয়ন্তী অনলাইন কুইজ প্রতিযোগিতার নিবন্ধন শুরু

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী অনলাইন কুইজ প্রতিযোগিতার নিবন্ধন মঙ্গলবার (২৫ জানুয়ারি) শুরু হয়েছে। ২৫ ফেব্রুয়ারি রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত নিবন্ধন করা যাবে। প্রতিযোগিতার সময় সন্ধ্যা ৭টা থেকে রাত ৮টা পর্যন্ত।

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল অডিটোরিয়ামে সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়েছে।

যথাযোগ্য মর্যাদায় স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনের লক্ষ্যে মন্ত্রিসভা কমিটির উদ্যোগে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আয়োজনে এবং মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় কুইজ প্রতিযোগিতা হবে।

মঙ্গলবার প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। সভাপতিত্ব করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের মাধ্যমে বিভিন্ন উদ্যোগ নেওয়া হচ্ছে। ‘সুবর্ণজয়ন্তী অনলাইন কুইজ প্রতিযোগিতা’ ও ‘সুবর্ণজয়ন্তী ওয়েবসাইট’ সে উদ্যোগের অংশ। সুবর্ণজয়ন্তী অনলাইন কুইজের মাধ্যমে তরুণ প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের ইতিহাস আরও সহজভাবে তুলে ধরতেই এ আয়োজন।

প্রতিযোগিতার তারিখ ক গ্রুপ: ১ মার্চ, খ গ্রুপ: ২ মার্চ, গ গ্রুপ: ৩ মার্চ। প্রতিযোগিতায় অংশগ্রহণের বসয়সীমা: গ্রুপ ক: ৮-১২ বছর, গ্রুপ খ: ১৩-১৮ বছর এবং গ্রুপ গ: ১৯-তদূর্ধ্ব বছর।

নিবন্ধন করতে হবে https://bangladesh50.gov.bd/ ওয়েবসাইটে। ভুল/মিথ্যা তথ্য দিয়ে অংশ নিলে প্রতিযোগিতা থেকে বাতিল বলে গণ্য হবে।

একজন প্রতিযোগী একবারই অংশ নিতে পারবেন। প্রত্যেকের জন্য সময় বরাদ্দ ২৬ মিনিট। সব প্রশ্নের জন্য চারটি বিকল্প থেকে একটি উত্তর বাছাই করতে হবে (এমসিকিউ)। কম সময়ে সর্বোচ্চ সংখ্যক উত্তরদাতা থেকে বিজয়ী নির্বাচন করা হবে। চূড়ান্ত বিজয়ীদের ক্ষেত্রে বয়স যাচাই সাপেক্ষে পুরস্কার দেওয়া হবে। প্রতিযোগিতা বাস্তবায়নের সঙ্গে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে সম্পৃক্ত ব্যক্তি ও পরিবারবর্গ এতে অংশ নিতে পারবেন না।

সংবাদ সম্মেলনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন—তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী বর্ণাঢ্য ও যথাযোগ্য মর্যাদার সঙ্গে উদযাপনের নিমিত্তে গঠিত মন্ত্রিসভা কমিটির সদস্য সচিব তপন কান্তি ঘোষ, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক ড. আব্দুল মান্নান।

পরে মন্ত্রী সুবর্ণজয়ন্তী অনলাইন কুইজ প্রতিযোগিতা এবং সুবর্ণজয়ন্তী ওয়েবসাইটের আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়।

উল্লেখ্য, অনলাইন কুইজের বিষয়বস্তু হচ্ছে—ভাষা আন্দোলন, ছয় দফা, আগরতলা ষড়যন্ত্র, ঊনসত্তরের গণঅভ্যুত্থান, মহান মুক্তিযুদ্ধ, স্বাধীন বাংলাদেশ, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনাদর্শ, বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন, দীর্ঘ মুক্তিসংগ্রাম ও স্বাধীনতার পথে অভিযাত্রা, বাংলাদেশ ও বঙ্গবন্ধু, বঙ্গবন্ধুর হত্যার বিচার, বাংলাদেশ বিনির্মাণ, ডিজিটাল বাংলাদেশ রূপকল্প, ডিজিটাল বাংলাদেশের অর্জন, রূপকল্প ২০৪১, স্বাধীনতার শতবর্ষ ২০৭১, ডেল্টা প্ল্যান ২১০০, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী, বাংলাদেশের অর্জন, ই-সেবা ইত্যাদি।

হাসান/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়