ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

বাড়ি পাবেন নারী মুক্তিযোদ্ধারা, চিকিৎসা মিলবে বিনামূল্যে

জ্যেষ্ঠ প্রতিবেদক  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২৩, ১৫ ফেব্রুয়ারি ২০২২   আপডেট: ১৫:২৩, ১৫ ফেব্রুয়ারি ২০২২
বাড়ি পাবেন নারী মুক্তিযোদ্ধারা, চিকিৎসা মিলবে বিনামূল্যে

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, প্রত্যেক নারী মুক্তিযোদ্ধা সরকারের পক্ষ থেকে ১৫ লাখ টাকা ব্যয়ে একটি করে বাড়ি পাবেন। সেই সঙ্গে সব হাসপাতালে নারী-পুরুষ উভয় মুক্তিযোদ্ধারা শতভাগ বিনামূল্যে চিকিৎসা পাবেন।

মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) দুপুরে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে 'মহিলা বীর মুক্তিযোদ্ধাদের সম্মাননা ২০২২' অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা। 

এ বিষয়ে আগামী এক সপ্তাহের মধ্যে নির্দেশনা জারি করা হবে বলেও জানান মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী।

অনুষ্ঠানে ৬৭ জন নারী বীর মুক্তিযোদ্ধাদের সম্মাননা দেওয়া হয়। সম্মাননা প্রাপ্ত সকল মহিলা বীর মুক্তিযোদ্ধাদের ক্রেস্ট বা সম্মাননা স্মারক, উত্তরীয়, শাড়ী ও স্যুভেনিয়র প্রদান করা হয়।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী বর্ণাঢ্য ও যথাযথ মর্যাদার সাথে উদযাপন উপলক্ষে গঠিত সমন্বয় উপকমিটির দ্বিতীয় সভায় মহিলা বীর মুক্তিযোদ্ধাদের সম্মাননা প্রদান কর্মসূচি বাস্তবায়নের দায়িত্ব মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়কে দেওয়া হয়।

সম্মাননা প্রদান অনুষ্ঠানটি একই সময়ে দেশের সকল জেলা প্রশাসকের কার্যালয়ে অনুষ্ঠিত হয়। মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় থেকে প্রাপ্ত তালিকার ভিত্তিতে ঢাকায় ওসমানী স্মৃতি মিলনায়তন এবং সকল জেলা প্রশাসকের কার্যালয়সহ মোট ৬৫৪ জন মহিলা বীর মুক্তিযোদ্ধাকে সম্মাননা প্রদান করা হয়। 

জেলা পর্যায়ে যথাযথভাবে সম্মাননা প্রদান অনুষ্ঠানটি উদযাপনের লক্ষ্যে সকল জেলা প্রশাসকগণ ঢাকায় ওসমানী স্মৃতি মিলনায়তনে অনুষ্ঠিত সম্মাননা প্রদান অনুষ্ঠানে অনলাইনে সংযুক্ত থাকেন। জেলা প্রশাসকগণ তার কার্যালয়ের সম্মেলনকক্ষে সংশ্লিষ্ট জেলার মহিলা বীর মুক্তিযোদ্ধাদের ক্রেস্ট বা সম্মাননা স্মারক, উত্তরীয়, শাড়ী ও স্যুভেনিয়র প্রদান করেন।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে মহিলা বীর মুক্তিযোদ্ধাদের সম্মাননা প্রদান উপলক্ষে গুরুত্বপূর্ণ সড়ক পোস্টার, ব্যানার ও ফেস্টুন দ্বারা সজ্জিত করা হয়েছে।

সম্মাননা প্রদান অনুষ্ঠানে মুজিব বর্ষের থিম সং এবং মহিলা বীর মুক্তিযোদ্ধাদের গৌরবময় ও সংগ্রামী জীবনের উপর নির্মিত গীতিআলেখ্য পরিবেশিত হয়।

ঢাকা/হাসান/এমএম

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়