ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

‘বাঙালীর অধিকার প্রতিষ্ঠায় বঙ্গবন্ধুর অবদান ধ্রুবতারার মত উজ্জ্বল’

সংসদ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:০৫, ২৪ ফেব্রুয়ারি ২০২২   আপডেট: ১৮:১৮, ২৪ ফেব্রুয়ারি ২০২২
‘বাঙালীর অধিকার প্রতিষ্ঠায় বঙ্গবন্ধুর অবদান ধ্রুবতারার মত উজ্জ্বল’

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, বাঙালীর অধিকার প্রতিষ্ঠায় বঙ্গবন্ধুর অবদান ধ্রুবতারার মত উজ্জ্বল। বঙ্গবন্ধু শিকল ভাঙার গান গেয়ে বাঙালী জাতিকে স্বাধীনতার মূলমন্ত্রে উজ্জীবিত করেছিলেন এবং স্বাধীন, সার্বভৌম সোনার বাংলাদেশ উপহার দিয়েছিলেন বলেই জন্মশতবর্ষে সকল বাঙালী তাকে ভালোবাসার অর্ঘ্য প্রদানের মাধ্যমে স্মরণ করেছে।

বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটি আয়োজিত ‘মুজিব শতবর্ষে জাতীয় বাস্তবায়ন কমিটি প্রকাশিত গ্রন্থের প্রকাশনা উৎসব’, প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের ‘বঙ্গবন্ধু স্কলারস বৃত্তি ২০২১ প্রদান’ এবং ১০০ দিনব্যাপী অনুষ্ঠিত ‘বঙ্গবন্ধু শেখ মুজিব কুইজের’ পুরস্কার বিতরণ ও সনদ বিতরণ প্রদান অনুষ্ঠানে স্পিকার এসব কথা বলেন।

অনুষ্ঠানের প্রধান অতিথি প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে ‘বঙ্গবন্ধু স্কলারস’, ‘শেখ মুজিব কুইজ’ বিজয়ী এবং আয়োজক সহযোগীদের মধ্যে পুরস্কার ও ক্রেস্ট বিতরণ করেন শিরীন শারমিন চৌধুরী। প্রধান অতিথি হিসেবে অনুষ্ঠানে দিকনির্দেশনামূলক বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক ড. কামাল আব্দুল নাসের চৌধুরী স্বাগত বক্তব্য রাখেন। অনুষ্ঠানে আন্তর্জাতিক প্রকাশনা ও অনুবাদ উপ-কমিটির আহ্বায়ক প্রফেসর ড. ফখরুল আলম, প্রকাশনা ও সাহিত্য অনুষ্ঠান উপ-কমিটির আহ্বায়ক সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের ধারণকৃত বক্তব্য উপস্থাপন এবং শিক্ষামন্ত্রী ড. দীপু মনি বক্তব্য রাখেন।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, মুজিববর্ষের অনন্য দিক হলো বঙ্গবন্ধু স্কলার নির্বাচন ও বৃত্তি  প্রদান। এই ধারাবাহিকতা চলমান থাকলে আগামী দিনের সোনার বাংলা গড়ে তুলতে বঙ্গবন্ধু স্কলাররা আলোকবর্তিকা হাতে নিয়ে এগিয়ে আসবেন।

তিনি আরও বলেন, জাতির পিতার সংগ্রামী ও রাজনীতি জীবন, স্বাধীন বাংলাদেশ সৃষ্টিতে তার অবদান এবং সুমহান আত্মত্যাগের উপর প্রকাশিত বস্তুনিষ্ঠ ও গবেষণাধর্মী গ্রন্থসমূহ পাঠককে আগ্রহী ও কৌতূহলী করবে। একইভাবে যারা বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন, আদর্শ ও দর্শন নিয়ে গবেষণা করবেন কিংবা বাংলাদেশের অভ্যুদয় ও স্বাধীনতা সংগ্রাম নিয়ে চর্চা করবেন তাদের জন্যও গুরুত্বপূর্ণ দলিল হিসেবে ভূমিকা রাখবে।

আসাদ/কেআই

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়