ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

আইটি কানেক্ট প্ল্যাটফর্ম তৈরি করতে চায় বাংলাদেশ-ইইউ

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:০৯, ১ মার্চ ২০২২  
আইটি কানেক্ট প্ল্যাটফর্ম তৈরি করতে চায় বাংলাদেশ-ইইউ

তথ্য প্রযুক্তি (আইটি) ব্যবসায়ীদের তথ্য আদান-প্রদানে ম্যাচমেকিংয়ের লক্ষ্যে বাংলাদেশ-ইইউ আইটি কানেক্ট প্ল্যাটফর্ম তৈরির বিষয়ে আগ্রহ প্রকাশ করেছে ইউরোপীয় ইউনিয়ন।

মঙ্গলবার (১ মার্চ) রাজধানীর আগারগাঁওয়ের আইসিটি টাওয়ারে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সঙ্গে সাক্ষাৎকালে এ আগ্রহের কথা জানান বাংলাদেশে নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি।

বৈঠকে ইইউর ‘হরাইজন’ কর্মসূচির আওতায় বাংলাদেশের মেধাবী শিক্ষার্থীদের রিসার্চ অ্যান্ড ইনোভেশন বিষয়ে স্কলারশিপ দেওয়ার লক্ষ্যে বাংলাদেশ ও ইইউর মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর বিষয়ে একমত পোষণ করেন তারা।

এ সময় প্রতিমন্ত্রী বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকার চারটি পিলার নির্ধারণ করে ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের লক্ষ্যে কাজ করছে। গত ১৩ বছরে তথ্য প্রযুক্তি খাতে বিভিন্ন সময়োপযোগী ও কার্যকর পদক্ষেপ গ্রহণের ফলে দেশের আইসিটি খাত শক্তিশালী ভিত্তির ওপর দাঁড়িয়েছে। প্রতিবছর প্রায় ২০ লাখ তরুণ-তরুণী কর্মক্ষেত্রে প্রবেশ করছে। অনলাইন শ্রমশক্তিতে বাংলাদেশের অবস্থান দ্বিতীয়। দেশের প্রায় সাড়ে ৬ লাখ ফ্রিল্যান্সার আউটসোর্সিং খাত থেকে প্রায় ৫০০ মিলিয়ন মার্কিন ডলার আয় করছে। ২০৪১ সালের মধ্যে দেশকে শ্রমনির্ভর অর্থনীতি থেকে জ্ঞাননির্ভর অর্থনীতির দিকে এগিয়ে নিতে বিভিন্ন কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়ন করা হচ্ছে।’

বাংলাদেশে নিযুক্ত ইইউর রাষ্ট্রদূত প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে গত ১৩ বছরে বাংলাদেশের বিভিন্ন খাতের উন্নয়নে প্রশংসা করেন।

তিনি বলেন, ‘অল্প সময়ে বাংলাদেশের আইসিটি খাতসহ বিভিন্ন খাতের ব্যাপক উন্নয়ন হয়েছে।’

আগামী দিনগুলোতে বাংলাদেশ তথ্য প্রযুক্তিসহ বিভিন্ন খাতে আরও এগিয়ে যাবে বলে আশা ব্যক্ত করেন। বাংলাদেশের আইসিটি খাতের উন্নয়ন ও বিকাশে ইইউ পাশে থাকবে বলে আশ্বাস দেন রাষ্ট্রদূত।

এ সময় উপস্থিত ছিলেন—বাংলাদেশে নিযুক্ত ইইউর কাউন্সিলর মারিজিও সিয়ানসহ আইসিটি বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

হাসান/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়