ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

বইমেলার শেষ দিন আজ

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০৪, ১৭ মার্চ ২০২২   আপডেট: ০৭:১৫, ১৮ মার্চ ২০২২
বইমেলার শেষ দিন আজ

অমর একুশে গ্রন্থমেলার সমাপনী দিন আজ বৃহস্পতিবার (১৭ মার্চ)। মেলা চলবে সকাল ১১টা থেকে রাত ৯ টা পর্যন্ত। গত বছরের মতো এবারের বইমেলাও যথাসময়ে শুরু করা যায়নি। করোনার প্রকোপ কিছুটা কমার পর ১৫ ফেব্রুয়ারি বইমেলা শুরু হয়। এবারের বইমেলার মূল প্রতিপাদ্য ছিল- 'জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী'। 
 
প্রতিবছর ১ ফেব্রুয়ারি থেকে বইমেলা শুরু হয়ে চলে ২৮ বা ২৯ ফেব্রয়ারি পর্যন্ত। করোনার কারণে এবার বইমেলা শুরু হয়েছে ১৫ ফেব্রুয়ারি। আর শেষ হচ্ছে জাতির জনক বঙ্গবন্ধুর ১০২ তম জন্মদিনে ১৭ মার্চ। এবারই প্রথমবারের মতো বইমেলার মেয়াদ ছিল ৩১ দিন।

গত ১৫ ফেব্রুয়ারি বিকেলে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে বইমেলার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রথমে বইমেলার মেয়াদ ধরা হয়েছিল ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত। পরবর্তীতে  প্রকাশদের দাবির প্রেক্ষিতে এবং প্রকাশনা শিল্পের গত দুই বছরের দুর্দশার কথা  বিবেচনায় এনে বইমেলার সময় বৃদ্ধি করা হয় ১৭ মার্চ পর্যন্ত। 

প্রতিদিন দুপুর ২টা থেকে রাত ৯টা পর্যন্ত খোলা ছিল বইমেলা। ছুটির দিনে চলেছে সকাল ১১টা থেকে রাত ৯টা পর্যন্ত। 

বাংলা একাডেমি প্রাঙ্গণ এবং ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানের প্রায় সাড়ে ৭ লাখ বর্গফুট জায়গা জুড়ে এবারের বইমেলা অনুষ্ঠিত হলো। মেলায় মোট ৩৫টি প্যাভিলিয়ন, একাডেমি প্রাঙ্গণে ১০২টি প্রতিষ্ঠানের ১৪২টি এবং সোহরাওয়ার্দী উদ্যান অংশে ৪৩২টি প্রতিষ্ঠানকে ৬৩৪টি ইউনিটসহ মোট ৫৩৪ টি প্রতিষ্ঠানকে ৭৭৬ টি ইউনিট বরাদ্দ দেওয়া হয়েছে।

মেয়া/ মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়