ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

মুজিববর্ষের সব প্রকাশনা বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টে হস্তান্তর

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০১:৩৬, ২৩ মে ২০২২  
মুজিববর্ষের সব প্রকাশনা বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টে হস্তান্তর

মুজিববর্ষের সব প্রকাশনা, স্যুভেনির (স্মারকগ্রন্থ), ভিডিও কনটেন্টের কপি ও অনুলিপি বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টের কাছে সংরক্ষণের জন্য হস্তান্তর করেছেন জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক ড. কামাল আবদুল নাসের চৌধুরী।

রোববার (২২ মে) বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টের পক্ষে এসব ডকুমেন্ট গ্রহণ করেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘরের প্রধান নির্বাহী বেগম মাসুরা হোসেন।

হস্তান্তর করা এসব প্রকাশনার মধ্যে রয়েছে পোস্টার, স্যুভেনিরের সঙ্গে জাতীয় বাস্তবায়ন কমিটির বিভিন্ন প্রতিবেদন, হার্ডড্রাইভে মুজিববর্ষের ৩৮ হাজার ৬৯৭টি স্থিরচিত্র, সব সভা ও অনুষ্ঠানের মোট ১০৫ ঘণ্টার ভিডিও, অনুষ্ঠানসমূহের আলোচনা ও সাংস্কৃতিক পর্ব, ১২টি টিভিসি এবং ৩০টি প্রামাণ্যচিত্রের কপি ও অনুলিপি।

এর আগে আর্কাইভস ও গণগ্রন্থাগার অধিদপ্তরেও ডকুমেন্টসমূহের কপি ও অনুলিপি সংরক্ষণের জন্য দেওয়া হয়।

১৭ মার্চ ২০২০ থেকে ৩১ মার্চ ২০২২ পর্যন্ত উদযাপিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও মুজিববর্ষ উপলক্ষে জাতির পিতার জীবন ও আদর্শকে বিশেষভাবে পর্যালোচনার লক্ষ্যে জাতীয় বাস্তবায়ন কমিটি গুরুত্বপূর্ণ স্মারকগ্রন্থ, স্মরণিকা, কফি টেবিল বুকসহ বিভিন্ন দিবস বিষয়ক পোস্টার প্রকাশ করে।

এছাড়াও টুঙ্গিপাড়ার মাটিসংবলিত মুজিববর্ষের শ্রদ্ধা স্মারক ও লোগো সংবলিত বিভিন্ন ধরনের স্যুভেনির নির্মাণ করে জাতীয় বাস্তবায়ন কমিটি। মুজিববর্ষজুড়ে আয়োজিত বর্ণাঢ্য অনুষ্ঠানমালা ও জাতির পিতাকে নিয়ে নির্মিত অডিও-ভিজ্যুয়াল, প্রামাণ্যচিত্র ও টিভিসির ডিজিটাল সংকলনও প্রস্তুত করে কমিটি।

ঢাকা/হাসান/নাসিম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়