ঢাকা     বুধবার   ০৬ জুলাই ২০২২ ||  আষাঢ় ২২ ১৪২৯ ||  ০৬ জিলহজ ১৪৪৩

সিলেটের বন্যাপ্লাবিত এলাকাকে বন্যাদুর্গত ঘোষণা দাবি

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২৯, ২৫ মে ২০২২  
সিলেটের বন্যাপ্লাবিত এলাকাকে বন্যাদুর্গত ঘোষণা দাবি

মানববন্ধনে বক্তব্য দেন সিলেট বিভাগ যোগাযোগ ও উন্নয়ন পরিষদের নেতারা

টানা বৃষ্টি আর উজানের ঢলে সিলেটের বন্যার্ত মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়েছে সিলেট বিভাগ যোগাযোগ ও উন্নয়ন পরিষদ। একই সঙ্গে তারা সিলেটকে বন্যাদুর্গত এলাকা ঘোষণাসহ ১০ দফা দাবিও জানিয়েছে।

বুধবার (২৫ মে) জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত মানববন্ধনে এ দাবি জানান সংগঠনের নেতারা।

মানববন্ধনে বক্তারা বলেন, ‘সিলেট বিভাগে প্রলয়ংকারী বন্যায় জনজীবন বিপন্ন। সব শ্রেণির মানুষের আয়ের উৎস বন্ধ হয়ে গেছে। জমির ফসল নষ্ট হয়েছে, নিম্ন আয়ের মানুষ খেয়ে না খেয়ে অনাহারে-অর্ধাহারে দিন কাটাচ্ছে। এমতাবস্থায় সিলেট বিভাগ যোগাযোগ ও উন্নয়ন পরিষদ, ঢাকার উদ্যোগে ১০ দফা দাবি নিয়ে দাঁড়িয়েছি আমরা।

দাবিগুলো হলো- সিলেট বিভাগের বন্যাকবলিত উপজেলাগুলোকে চিহ্নিত করে বন্যাদুর্গত এলাকা ঘোষণা করা। দুর্গত এলাকার নদ-নদীর বাঁধগুলোকে দ্রুত মেরামত, বাঁধের উন্নয়নের লক্ষ্যে তৈরি প্রকল্পগুলোকে দ্রুত অনুমোদন ও বাস্তবায়ন। ডাইক বাঁধ পানি উন্নয়ন বোর্ডের সহায়তার পাশাপাশি সেনাবাহিনীর সহায়তায় দ্রুত মেরামত করা। সিলেট বিভাগের নিম্ন আয়ের মানুষের মধ্যে ১০ লাখ নতুন উপকার ভোগী চিহ্নিত করে সেবা সম্প্রসারণ এবং বন্যায় ক্ষতিগ্রস্তদের ঘর তৈরির জন্য জরুরি ভিত্তিতে ব্যবস্থা নেওয়া। সিলেটের বিভিন্ন নদীকে নিয়মিত খননের মাধ্যমে নদীর নাব্যতা রক্ষা করা জরুরি ভিত্তিতে প্রয়োজন।

অন্য দাবিগুলোর মধ্যে রয়েছে-নদীর অবৈধ দখল, বালু উত্তোলন ও পরিবেশ দূষণ জরুরিভিত্তিতে ঠেকানো। হাওর অঞ্চলের সুপরিকল্পিত উন্নয়নের লক্ষ্যে দীর্ঘমেয়াদি পরিকল্পনা নেওয়া। বছরের বাকি সময়ে ধানের বীজ ও চারা, শাক-সবজির বীজ, মাছের পোনা, গবাদি পশু এবং ছাগল ও হাঁস মুরগির ছানা সরবরাহ করে কৃষি পূর্ণবাসন কার্যক্রমকে শক্তিশালী করা। কার্যক্রম বাস্তবায়নে স্থানীয় জনগোষ্ঠী ও জনপ্রতিনিধিদের সম্পৃক্ত করা, যেন মান ও তদারকি নিশ্চিত থাকে। কৃষিঋণের কিস্তি কমপক্ষে ১ বছরের জন্য আদায় স্থগিত রাখা।

মানববন্ধনে বক্তব্য দেন সিলেট বিভাগ যোগাযোগ ও উন্নয়ন পরিষদের সভাপতি ড. আহমদ আল কবির ও সাধারণ সম্পাদক মো. কুতুব উদ্দিন সোহেল।

মেয়া/ মাসুদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়