ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

আকিজিয়ান নিউট্রিশন অ্যাসোসিয়েশনের পুষ্টি উৎসব

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১০, ২৭ মে ২০২২   আপডেট: ১২:১০, ২৭ মে ২০২২
আকিজিয়ান নিউট্রিশন অ্যাসোসিয়েশনের পুষ্টি উৎসব

২৮ মে বিশ্ব পুষ্টি দিবসকে সামনে রেখে আকিজিয়ান নিউট্রিশন অ্যাসোসিয়েশনের উদ্যোগে প্রথমবারের মতো আন্তঃবিশ্ববিদ্যালয় পুষ্টি উৎসবের আয়োজন করা হয়েছে।

রাজধানীর লালমাটিয়ায় আকিজ কলেজ অব হোম ইকোনমিক্সের শেখ সাবিনা আকতার অডিটোরিয়ামে ২৬ মে অনুষ্ঠিত উৎসবে প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অণুজীব বিজ্ঞানের ডিন ড.একে এম মাহবুব হাসান।

বিশেষ অতিথি ছিলেন আকিজ কলেজ অব হোম ইকোনমিক্সের চেয়ারম্যান শেখ আজিজ উদ্দিন, আকিজ কলেজ অব হোম ইকোনমিক্সের প্রতিষ্ঠাতা সভাপতি শেখ সাবিনা আকতার।

প্রধান অতিথি বক্তব্যে প্রফেসর ড. এ কে এম মাহবুব হাসান বলেন, ক্লাবটি প্রতিষ্ঠার পর এত অল্প সময়ের মধ্যে এত সুন্দর একটি আয়োজন করেছে যা সত্যি প্রশংসার দাবি রাখে।

বিশেষ অতিথির বক্তব্যে শেখ আজিজ উদ্দিন বলেন, সুস্বাস্থ্য একটি জাতির জন্য খুবই গুরুত্বপূর্ণ। আমাদের দেশে অপুষ্টিজনিত স্বাস্থ্য সমস্যা এখনও একটি বড় সমস্যা। এই সমস্যা সমাধানে সবাইকে এগিয়ে আসতে হবে।

তিনি আশা প্রকাশ করে বলেন, একদিন এ শিক্ষার্থীরাও দেশকে অপুষ্টির হাত থেকে মুক্ত করে আরও সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে ভূমিকা পালন করবে।

আকিজ কলেজ অব হোম ইকোনমিক্সেও প্রতিষ্ঠাতা শেখ সাবিনা বলেন, একটি জাতিকে সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে শিক্ষার্থীদের ভূমিকা অনস্বীকার্য। শিক্ষা ও কুসংস্কার দূর করতে সুশিক্ষার বিকল্প নেই।

কলেজের অধ্যক্ষ অধ্যাপক ফাতিমা সুরাইয়া বলেন, তরুণ প্রজন্মেও চোখেই আমরা সমৃদ্ধশালী দেশ গড়ার স্বপ্ন দেখি।

পুষ্টি উৎসবের অন্তর্ভুক্ত ইভেন্টগুলোর মধ্যে পোস্টার ডিজাইন প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জন করে আকিজ কলেজ অব হোম ইকোনমিক্সের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী সাদিয়াতুল জান্নাত, ফুড ডিজাইন ইভেন্টসে প্রথম স্থান অর্জন করে তৃতীয় বর্ষের শিক্ষার্থী উম্মে কুলসুম সায়মা, ওপেন ইন্টারনেট চ্যালেঞ্জ ইভেন্টসে পপ্রথম হন ইডেন মহিলা কলেজের শিক্ষার্থী লামিয়া হোসেন লিসা, নিউট্রি কুইজ ইভেন্টসে প্রথম স্থান অর্জন করেছে ন্যাশনাল কলেজ অব  হোম ইকোনমিক্সের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী আদিবা সুলতানা রিমি।

আকিজিয়ান নিউট্রিশন অ্যাসোসিয়েশন (এএনএ) মূলত: পুষ্টি সংঘ।  জনসাধারণের মাঝে খাদ্য, পুষ্টি ও স্বাস্থ্য সম্পর্কে সচেতনতা গড়ে তোলার লক্ষ্যে ২০২২ সালের ১১ মে আকিজ কলেজ অব হোম ইকোনমিক্স এর খাদ্য ও পুষ্টিবিজ্ঞান বিভাগের উদ্যোগে সংগঠনটি কার্যক্রম শুরু করে। 

/নঈমুদ্দীন/সাইফ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়