ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

‘অবৈধভাবে বালু উত্তোলনের কারণে নদী ভাঙছে’

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২৪, ১৩ জুন ২০২২   আপডেট: ১৫:২৯, ১৩ জুন ২০২২
‘অবৈধভাবে বালু উত্তোলনের কারণে নদী ভাঙছে’

অবৈধভাবে বালু উত্তোলনের কারণে দেশের বিভিন্ন নদী ভাঙনের কবলে পড়ছে বলে মন্তব‌্য করেছেন পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক। নদী ভাঙ্গন রোধে একটি নীতিমালা করা হচ্ছে বলেও জানান তিনি।

সোমবার (১৩ জুন) সচিবালয়ে গণমাধ্যম কেন্দ্রে বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরাম (বিএসআরএফ) আয়োজিত ‘বিএসআরএফ সংলাপ’ এ তিনি এসব কথা জানান। এতে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি তপন বিশ্বাস আর সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক মাসউদুল হক।

প্রতিমন্ত্রী জানান, নদী ভাঙনের বিভিন্ন কারণ আছে। এর মধ্যে সবচেয়ে বড় কারণ বালু উত্তোলন। এই ব্যবসা এখন অনেক রমরমা। রাতের অন্ধকারে নদীর কিনারা থেকে বালু উঠায়। এরকম হলে লোহা দিয়ে বাধ দিলেও কিন্তু বাধ থাকবে না।

তিনি বলেন, আমরা বালু উঠানো বন্ধ করতে চাচ্ছি না, কিন্তু নির্দেশনা দিচ্ছি, যেখান থেকে উঠানোর কথা বলছি যাতে সেখান থেকেই উঠানো হয়। বালু উত্তোলনের ক্ষেত্রে আমরা একটা নীতিমালা করছি, যা মন্ত্রিপরিষদ বিভাগে আছে। এক্ষেত্রে আমরা চাই বালু যাতে রাতে উত্তোলন না হয়।

প্রতিমন্ত্রী বলেন, এ পর্যন্ত ১৭ হাজার কিলোমিটার বাধ আমরা নির্মাণ করেছি। অতীতে যারা এ মন্ত্রণালয়ের দায়িত্বে ছিলেন, তারা ভাঙন এলাকায় কম গেছেন। আমি দায়িত্ব নেওয়ার পর থেকে বিভিন্ন জায়গায় নিজেই গেছি  এবং দেখেছি।

প্রতিমন্ত্রী বলেন, আমি এক জায়গায় তিন থেকে চারবারও গিয়েছি। নদী ভাঙন সহনীয় পর্যায়ে আনার চেষ্টা করছি। সেজন্যই আমি বিভিন্ন জায়গায় যাই এবং নির্দেশনাও দেই। প্রতিদিন খবরের কাগজ দেখি, কোন কোন এলাকায় ভাঙন তা খবর নেই এবং তাৎক্ষণিকভাবে নির্দেশনা দেই। আমাদের উপমন্ত্রীও বিভিন্ন জায়গায় যান।

একটা সময় ছিল পানি সম্পদ মন্ত্রণালয় থেকে শুক্র-শনিবার পরিদর্শনে যাওয়া হতো না-এ তথ্য জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, কিন্তু একসময় আমি নিজেই যাওয়া শুরু করেছিলাম। এরপর বাকিরাও যায়। এখন এলাকা ভাগ করে দেওয়া হয়েছে। আমরা আগ্রহ সৃষ্টি করতে পেরেছি।

/নঈমুদ্দীন/সাইফ/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়