ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

সক্ষমতা থাকলেও আমরা পারিপার্শ্বিকতার শিকার: স্বাস্থ্যমন্ত্রী

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩৬, ১৫ জুন ২০২২  
সক্ষমতা থাকলেও আমরা পারিপার্শ্বিকতার শিকার: স্বাস্থ্যমন্ত্রী

বাজেটে স্বাস্থ্য খাতে যেই পরিমাণ বরাদ্দ দেওয়া হয়, নিজেদের সক্ষমতার অভাবে তার অধিকাংশই স্বাস্থ্য মন্ত্রণালয় খরচ করতে পারে না- এমন অভিযোগের জবাব দিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।

তিনি বলেন, আমাদের সক্ষমতা থাকলেও আমরা আসলে পারিপার্শ্বিকতার শিকার। যে কারণে ইচ্ছে থাকলেও যথা সময়ে বরাদ্দ খরচ করতে পারি না।

বুধবার (১৫ জুন) দুপুরে মহাখালীতে স্বাস্থ্য অধিদপ্তরের সম্মেলন কক্ষে হেলথ রিপোর্টার্স ফোরাম আয়োজিত ‘কেমন হলো স্বাস্থ্য বাজেট ২০২২-২৩’ শীর্ষক আলোচনা অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, বরাবরই বলা হয় স্বাস্থ্য মন্ত্রণালয় বাজেট বাস্তবায়নে অত্যন্ত স্লো। কিন্তু আসল কথা হচ্ছে, অধিকাংশ ক্ষেত্রেই আমাদের কিছু করার থাকে না। আমাদের বেশিরভাগ কাজ পিডব্লিউডি করে থাকে। স্বাস্থ্য মন্ত্রণালয় নয়, বরং তারা অনেক স্লো কাজ করে। পিডব্লিউডি তো স্বাস্থ্য মন্ত্রণালয়ের অধীন নয়, যে কারণে সেখানে আমাদের কোনো হাত নেই, কিছু বলার থাকে না।

জাহিদ মালেক বলেন, গত অর্থবছরে চারটি মেডিক্যাল কলেজের কাজের মধ্যে তিনটির টেন্ডার হওয়ার পরও আমরা সেগুলোর কাজ এগিয়ে নিতে পারিনি। যেকোনো খরচের ক্ষেত্রে সবার আগে ফাইন্যান্স মিনিস্ট্রিতে ছাড়ের জন্য যেতে হয়। বিবিধ জটিলতায় সেখানে অনেক সময় লেগে যায়। এটা সত্যি, আমাদের জনবলের সংকট আছে। আমাদের দক্ষতারও ঘাটতি রয়েছে। আমরা এসব সমস্যাগুলো কাটিয়ে ওঠার চেষ্টা করছি।

/মেয়া/সাইফ/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়