ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

মানবপাচার রোধে ৭ বিভাগীয় শহরে আছে বিশেষ ট্রাইব্যুনাল

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:১৩, ২৬ জুন ২০২২   আপডেট: ২২:১৩, ২৬ জুন ২০২২
মানবপাচার রোধে ৭ বিভাগীয় শহরে আছে বিশেষ ট্রাইব্যুনাল

মানবপাচার রোধে ৭টি বিভাগীয় শহরে বিশেষ ট্রাইব্যুনাল স্থাপন করা হয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান।

রোবাবার (২৬ জুন) ভোলা-৩ আসনের সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরীর প্রশ্নের জবাবে এ তথ্য জানান জানান তিনি।

মন্ত্রী জনান, মানবপাচার প্রতিরোধে প্রতি দুই মাস অন্তর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগে অন্তঃমন্ত্রণালয় সভা এবং সরকারি ও বেসরকারি সংস্থার সমন্বয়ে গঠিত জাতীয় কমিটির সভা হয়। সভার সিদ্ধান্ত অনুযায়ী প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করা হয়। পাচার প্রতিরোধে প্রতি জেলা, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে কাউন্টার ট্রাফিকিং কমিটি গঠন করা হয়েছে। এ কমিটিগুলো মানব পাচার প্রতিরোধে উল্লেখযোগ্য ভূমিকা পালন করছে।

স্বরাষ্ট্রমন্ত্রী সংসদে আরও জানান, নির্যাতিত নারী ও শিশুদের সহায়তা করা ও তাদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য সারা দেশে মোট ৮টি ভিকটিম সাপোর্ট সেন্টার আছে। শিশু আইন অনুযায়ী ১০০টি থানায় শিশু সহায়তা ডেস্ক স্থাপন করা হয়েছে। ২০১২ সালে ‘মানবপাচার প্রতিরোধ ও দমন’ আইন পাস করা হয়েছে। ২০১৭ সালে ‘মানবপাচার দমন বিধিমালা’ ও ‘মানবপাচার তহবিল বিধিমালা’ পাস করা হয়েছে। ২০১৫ সালে পাচারকৃত ব্যক্তিদের উদ্ধারে ভারত ও বাংলাদেশের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। ২০১৮ সালে এ বিষয়ে ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

আসাদ/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়