ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

ভেজাল ও নকল পণ্য প্রতিরোধে সর্বস্তরে সচেতনতা প্রয়োজন: স্পিকার

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:১৯, ২৭ জুন ২০২২  
ভেজাল ও নকল পণ্য প্রতিরোধে সর্বস্তরে সচেতনতা প্রয়োজন: স্পিকার

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, ‘ভেজাল ও নকল পণ্য প্রতিরোধে সর্বস্তরে সচেতনতা প্রয়োজন। ভোক্তা অধিকার সংরক্ষণ আইন অবশ্যই সময়োপযোগী। যথাযথ উদ্যোগের মাধ্যমে এই আইনের প্রয়োগ নিশ্চিত করতে হবে।’

সোমবার (২৭ জুন) জাতীয় সংসদ ভবনের শপথকক্ষে ‘মাননীয় সংসদ সদস্যদের জন্য ডিব্রিফিং সেশন-৩’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ইউরোপিয়ান ইউনিয়নের কারিগরি সহায়তায় ডিটি গ্লোবাল ও সেন্টার ফর পলিসি ডায়ালগের সহযোগিতায় এবং জাতীয় সংসদ সচিবালয়ের বাজেট এনালাইসিস ও মনিটরিং ইউনিটের (বামু) বাস্তবায়নে ‘বাজেট হেল্প ডেস্ক ২০২২’ এর আওতায় এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

জাতীয় সংসদ সচিবালয়ের সচিব কে এম আব্দুস সালামের সভাপতিত্বে অনুষ্ঠান সঞ্চালনা করেন প্রকল্প পরিচালক ও যুগ্ম সচিব এম এ কামাল বিল্লাহ। সূচনা বক্তব্য দেন সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) গবেষণা পরিচালক ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম।

পরে বাংলাদেশের প্রেক্ষাপটে ‘ইমপোর্ট ট্রেড, কনজ্যুমারস রাইট এবং ন্যাশনাল বাজেট ২০২২-২৩’ এর ওপর আলোচনা করেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এ এইচ এম শফিকুজ্জামান এবং ‘জাতীয় অর্থনীতিতে ডিজিটাল বাংলাদেশের ভূমিকা’র ওপর আলোচনা করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। ডিটি গ্লোবালের সানিন জানানোভিক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, ‘ভোক্তা অধিকার নিশ্চিত করতে উপজেলা পর্যায়ে অনেকেই দায়িত্ব পালন করছেন। সংশ্লিষ্ট এলাকার জনপ্রতিনিধিরা নকল ও ভেজাল পণ্য প্রতিরোধে বিভিন্ন ক্যাম্পেইন পরিচালনার মাধ্যমে সামগ্রিক পরিস্থিতির উন্নয়নে সম্পৃক্ত হতে পারেন।’

বাজেট ডিব্রিফিং সেশনে জাতীয় সংসদের হুইপ সামশুল হক চৌধুরী এমপি এবং সংসদ সদস্যদের মধ্যে আবুল কালাম আজাদ, আ ফ ম রুহুল হক, মতিয়া চৌধুরী, উপাধ্যক্ষ ড. মো. আব্দুস শহীদ, মো. শহীদুজ্জামান সরকার, আহসানুল ইসলাম টিটু, আনোয়ারুল আবেদীন খান, উম্মে কুলসুম স্মৃতি, বেগম জাকিয়া তাবাসসুম, বেগম আদিবা আনজুম মিতা, রুমিন ফারহানা, বেগম গ্লোরিয়া ঝর্ণা সরকার,  সৈয়দা রুবিনা আক্তার, বেগম রুমানা আলী, উম্মে ফাতেমা নাজমা বেগম, বেগম অ্যারোমা দত্ত, বেগম বাসন্তী চাকমা, বেগম নাহিদ ইজাহার খান, সুবর্ণা মুস্তাফা, বেগম শবনম জাহান প্রমুখ উপস্থিত ছিলেন। এছাড়াও অনুষ্ঠানে ইউরোপিয়ান ইউনিয়ন, সিপিডি, ডিটি গ্লোবাল, বামু’র সদস্যসহ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আসাদ/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়