ঢাকা     মঙ্গলবার   ১৬ আগস্ট ২০২২ ||  ভাদ্র ১ ১৪২৯ ||  ১৬ মহরম ১৪৪৪

তিন প্রকল্পে ১১ হাজার ৪১০ কোটি টাকা দিচ্ছে জাপান

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:১৭, ২৮ জুন ২০২২  
তিন প্রকল্পে ১১ হাজার ৪১০ কোটি টাকা দিচ্ছে জাপান

বাংলাদেশের তিনটি প্রকল্পে প্রায় ১ লাখ ৬৫ হাজার ৯৮৯ মিলিয়ন ইয়েন (প্রায় ১১ হাজার ৪১০ কোটি টাকা) ঋণ সহায়তা দিচ্ছে জাপান।

মোট এই অর্থের মধ্যে জাপান দুটি প্রকল্পে বিনিয়োগের জন্য ১ লাখ ৬৫ হাজার ৮৬১ মিলিয়ন ইয়েন অথবা আনুমানিক ১১ হাজার ৪০০ কোটি টাকা দেবে। অনুমোদিত আরেকটি প্রকল্পে ১২৮ মিলিয়ন ইয়েন বা আনুমানিক ৯ দশমিক ৫৭ কোটি টাকা দেবে।

মঙ্গলবার (২৮ জুন) ঢাকায় অবস্থিত জাপান দূতাবাসের এক প্রেস বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

এতে বলা হয়, বাংলাদেশ ও জাপান সরকারের মধ্যে ৪৩তম ওডিএ ঋণ প্যাকেজের (১ম ব্যাচ) আওতায় দুটি উন্নয়ন প্রকল্পের জন্য ‘এক্সচেঞ্জ অব নোটস’ ও ‘ঋণ চুক্তি’ এবং একটি প্রকল্পের জন্য ‘গ্রান্ট এগ্রিমেন্ট’ চুক্তি সই হয়েছে।  

বিদায়ী অর্থনীতি সম্পর্কিত বিভাগ (ইআরডি) সচিব ফাতিমা ইয়াসমিন বাংলাদেশের পক্ষে সব চুক্তিতে এবং জাপানের পক্ষে ঢাকায় নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাউকি ‘এক্সচেঞ্জ অব নোটস’-এ ও ঢাকায় জাইকা বাংলাদেশ অফিসের প্রধান প্রতিনিধি ইউহো হাইকাওয়া ‘ঋণ চুক্তি’ ও ‘গ্র্যান্ড এগ্রিমেন্টে’ সই করেন। এ অনুষ্ঠান ভার্চুয়ালি অনুষ্ঠিত হয়।

মোট তহবিলের মধ্যে জাপান ঢাকা ম্যাস র‌্যাপিট ট্রানজিট ডেভেলপমেন্ট প্রজেক্টের (এমআরটি লেন ৫, নর্থান রুট) দ্বিতীয় পর্ব এবং দক্ষিণ চট্টগ্রাম আঞ্চলিক উন্নয়ন প্রকল্পের জন্য ১১ হাজার ৪০০ কোটি টাকা দেবে। নির্মাণের জন্য ঋণের সুদ হবে ০ দশমিক ৭০ শতাংশ, পরামর্শ সেবার জন্য ০ দশমিক ১ শতাংশ এবং ১০ বছরের রেয়াতকালসহ এই ঋণ পরিশোধের মেয়াদ ৩০ বছর।  

এ ছাড়া ঢাকা ও রংপুরে ইম্প্রুভমেন্ট অব মেট্রোলজিক্যাল রাডার সিস্টেম প্রকল্পের জন্য জাপান আরও ৯ দশমিক ৫৭ কোটি টাকা দেবে। জাপান বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে আর্থিক সহায়তাকারী বৃহত্তম দ্বিপাক্ষিক উন্নয়ন সহযোগী।

ঢাকা/হাসান/এনএইচ

সর্বশেষ

পাঠকপ্রিয়