ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ভোজ্যতেলের সংকট সমাধানে ভূমিকা রাখবে এমারেল্ড অয়েল

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:১৪, ২৯ জুন ২০২২   আপডেট: ১২:২৫, ২৯ জুন ২০২২
ভোজ্যতেলের সংকট সমাধানে ভূমিকা রাখবে এমারেল্ড অয়েল

দেশে চলমান ভোজ্যতেলের সংকট সমাধানে ভূমিকা রাখবে এমারেল্ড অয়েল। তবে তিতাস গ্যাসের কিছু সমস্যা আছে তা সমাধান করে দিলেই পুরো সক্ষমতায় উৎপাদন চলাতে পারবে এমারেল্ড অয়েল।

মঙ্গলবার (২৮ জুন) রাতে রাজধানীর একটি হোটেলে এমারেল্ডের রাইস ব্রান অয়েল ‘স্পন্দন’ এর মোড়ক উন্মোচন ও বাজারজাতকরণ উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক ও মিনোরি বাংলাদেশের পরিচালক আফজাল হোসেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার ড. রুমানা ইসলাম, বিশেষ অতিথি ছিলেন বিএসইসির নির্বাহী পরিচালক সাইফুর রহমান। এছাড়া এমারেল্ড অয়েল ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান শফিকুল ইসলাম ও মিনোরি বাংলাদেশের চেয়ারম্যান মিয়া মামুন, ল্যাবএইড হাসপাতালের ক্লিনিক্যাল খাদ্যতত্ত্ববিদ ডা. নুসরাত জাহান দীপা, ল্যাবএইড হাসপাতালের সিনিয়র কনসালটেন্ট কার্ডিয়াক বিভাগের ডা. মো. লোকমান হোসেন উপস্থিত ছিলেন।

আফজাল হোসেন বলেন, দীর্ঘদিন বন্ধ থাকার পর এ বছর আমরা উৎপাদন শুরু করেছি। এমারেল্ড অয়েলের দুটি প্রোডাকশন ইউনিট আছে। এর একটির ধানের কুঁড়া ক্র্যাশ করার ক্ষমতা ১৮০ টন, অপরটির ক্ষমতা ১৫০ টন। ইউনিট দুটির দৈনিক মোট উৎপাদন ক্ষমতা ৩৩০ টন। গ্যাসের অপর্যাপ্ত সরবরাহের কারণে শুধু ১৮০ টনের ইউনিটটি সচল আছে। এই ইউনিটে ধানের কুঁড়া ক্র্যাশ করে ৩৫ টনের মতো অপরিশোধিত তেল পাওয়া যায়। এখান থেকে দৈনিক পরিশোধিত তেল পাওয়া যায় প্রায় ২৬ টন। এ সক্ষমতা নিয়ে আমরা প্রতিদিন প্রায় ২৬ টন তেল বাজারজাত করতে পারব। তবে গ্যাসের সমস্যা সমাধান হলে পুরো সক্ষমতায় উৎপাদন চলানো সম্ভব হবে।

তিনি বলেন, উৎপাদন শুরুর পর দুটি বাধার সম্মুখীন হতে হয়েছে। এরমধ্যে একটি গ্যাস সংকট অপরটি ব্যাংক লোন পুনঃতফসিল। কোম্পানিটি যখন বন্ধ হয়ে যাওয়ার পর থেকে যে পরিমাণ তিতাস গ্যাসের বকেয়া ছিল তার পুরোটাই পরিশোধ করা হয়েছে। এরপরই উৎপাদন শুরু করা হয়েছে। অতীতে এই কোম্পানির ভালো মন্দ যেই রেকর্ডই থাকুক না কেন আমাদের বিনিয়োগের মূল উদ্দেশ্য এটিকে একটি লাভজনক কোম্পানিতে পরিণত করা। আগামীতে আমরা ভালো করবো বলে প্রত্যাশা করি।

এনএফ/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়