ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

মালয়েশিয়া যেতে ইচ্ছুকদের সতর্ক করল বিএমইটি

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:১৪, ২৯ জুন ২০২২  
মালয়েশিয়া যেতে ইচ্ছুকদের সতর্ক করল বিএমইটি

ফাইল ছবি

মাল‌য়ে‌শিয়ায় কর্মসংস্থা‌নের জন‌্য যেতে ইচ্ছুকদের সতর্ক করেছে জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি)। 

মালয়েশিয়ায় কর্মী পাঠানোর বিষয়ে সরকারি ঘোষণার আগে কোনো ব্যক্তি, প্রতিষ্ঠান বা রিক্রুটমেন্ট এজেন্টের সঙ্গে সব আর্থিক লেনদেন থেকে বিরত থাকতে ব‌লে‌ছে প্রবাসীকল‌্যাণ ও বৈ‌দে‌শিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীনস্থ সংস্থাটি। 

বুধবার (২৯ জুন) সতর্কতা জারি করে এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে বিএমইটি।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বিএমইটির ডাটাবেজে নিবন্ধন ছাড়া কোনো কর্মী মালয়েশিয়ায় যেতে পারবেন না। তাই মালয়েশিয়ায় কর্মী পাঠানোর বিষয়ে সরকারি ঘোষণার আগে কোনো ব্যক্তি, প্রতিষ্ঠান বা রিক্রুটমেন্ট এজেন্টের সঙ্গে সকল আর্থিক লেনদেন থেকে বিরত থাকতে হবে।
 
কর্মী পাঠানোর বিষয়ে মালয়েশিয়ার সঙ্গে সই করা সমঝোতা স্মারক অনুযায়ী বাংলাদেশি কর্মী গমনের ক্ষেত্রে কর্মীর বিমান ভাড়া, লেভিসহ মালয়েশিয়ায় প্রদেয় সব খরচ কর্মী গ্রহণকারী নিয়োগকারী কোম্পানি বহন করবে।

বিএমইটি বল‌ছে, প্রয়োজনীয় প্রস্তুতি হিসেবে মালয়েশিয়াগামী কর্মীদের বিএমইটির ডাটাবেজে নাম নিবন্ধনের জন্য একাধিক পত্রিকায় বিজ্ঞপ্তি প্রচার হয়েছে। এ নিবন্ধন বৈদেশিক কর্মসংস্থানের সহায়ক। তবে কর্মসংস্থানের নিশ্চয়তা নয়।

সতর্কবার্তায় আরও বলা হয়, পাসপোর্টসহ মূল্যবান ডকুমেন্ট অন্যের হাতে জমা দিয়ে জিম্মি হবেন না। দালাল বা মধ্যস্বত্বভোগীরা নিরাপদ অভিবাসনের অন্তরায়। তাদের পরিহার করুন। শোনা যাচ্ছে, কিছু অসাধু ব্যক্তি ও প্রতিষ্ঠান প্রতারণামূলকভাবে প্রচারণা চালাচ্ছে এবং সরকারি অনুমোদন ছাড়াই লোভনীয় বিজ্ঞাপন দিয়ে অর্থ হাতিয়ে নেওয়ার চেষ্টা করছে। অনুমোদনবিহীন বিজ্ঞাপন, প্রতিষ্ঠান ও প্রতারকদের বিষয়ে সতর্ক থাকুন। প্রতারণা থেকে বাঁচতে সব দেশের ক্ষেত্রে ব্যাংকের মাধ্যমে আর্থিক লেনদেন করবেন। অবশ্যই মানি রিসিপ্ট সংরক্ষণ করবেন।

মালয়েশিয়ায় কর্মী পাঠানোর নামে অবৈধ ও আগাম লেনদেনে সম্পৃক্ত দায়ী রিক্রুটিং এজেন্সি বা তার প্রতিনিধি, ব্যক্তি, প্রতিষ্ঠানের বিরুদ্ধে বৈদেশিক কর্মসংস্থান ও অভিবাসী আইন, ২০১৩-সহ সংশ্লিষ্ট আইন অনুযায়ী কঠোর আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে ব‌লেও বিজ্ঞ‌প্তি‌তে বলা হয়েছে।

এ ছাড়া মালয়েশিয়াসহ বিদেশ যাওয়া সংক্রান্ত যেকোনো পরামর্শের জন্য নিকটস্থ জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস বা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে যোগাযোগ করতে বলে‌ছে বিএমইটি। প্রয়োজনে www.bmet.gov.bd ভিজিট করে বা ০৮০০০১০২০৩০ (টোল-ফ্রি) নম্বরে কল করে তথ্য ও পরামর্শ নেওয়ার অনু‌রোধও জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে।

হাসান/সনি

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়