ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

আ.লীগ ছাড়া কেউ ইভিএম চাচ্ছে না: সংসদে হারুন

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২৩:৩৪, ৩০ জুন ২০২২  
আ.লীগ ছাড়া কেউ ইভিএম চাচ্ছে না: সংসদে হারুন

বিএনপির সংসদ সদস্য হারুনুর রশীদ বলেছেন, নির্বাচন কমিশন (ইসি) এখন নির্বাচন করে না। নির্বাচন করে স্থানীয় পর্যায়ের প্রশাসন এবং জননিরাপত্তা বিভাগ ও জনপ্রশাসনের ব্যক্তিরা। ইসি বলছে, ইভিএমের ভোটকক্ষে যে ডাকাত থাকে; সেটি ধরা-ই বড় চ্যালেঞ্জ। সরকারের যদি সদিচ্ছা না থাকে, কোনওভাবেই নির্বাচন সঠিক করতে পারবেন না। আওয়ামী লীগ ছাড়া কোনও রাজনৈতিক দল ইভিএম চাচ্ছে না। 

বৃহস্পতিবার (৩০ জুন) জাতীয় সংসদ অধিবেশনে ২০২২-২৩ অর্থবছরের বাজেট পাসের আগে নির্বাচন কমিশনের জন্য বরাদ্দকৃত অর্থ নিয়ে আনিত মঞ্জুরি দাবির ওপর আলোচনাকালে তিনি একথা বলেন। 

হারুন বলেন, গণতান্ত্রিক ও আধুনিক রাষ্ট্রে অবাধ সুষ্ঠু নির্বাচনের কোনও বিকল্প নেই। নির্বাচনী ইন্সটিটিউশন যদি শক্তিশালী না হয়, নির্বাচনী ব্যবস্থার প্রতি যদি জনগণের বিশ্বাস নষ্ট হয়ে যায়- সে দেশের গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলো ধ্বংস হয়ে যাবে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী ৯৬ সালে যখন আন্দোলন করেছেন; তখন তিনি বলেছেন- আওয়ামী লীগ ছাড়া নির্বাচন গ্রহণযোগ্য হবে না। তো আজকে বিএনপিকে ছাড়া কি নির্বাচন গ্রহণযোগ্য হবে? হবে  না। আগামী নির্বাচনে বিএনপিকে কীভাবে আনবেন, সেটিই বড় চ্যালেঞ্জ। এই চ্যালেঞ্জ মোকাবিলায় নিরপেক্ষ সরকার ব্যবস্থা করতে হবে। নিরপেক্ষ সরকার ব্যবস্থা না হলে বিএনপি নির্বাচনে যাবে না। 

বিএনপির এমপি রুমিন ফারহানা বলেন, নির্বাচন যে এখন একটা মল্লযুদ্ধ; তার একটি বড় প্রমাণ- এই নির্বাচন কমিশন শপথ নেওয়ার পরপরই প্রধান নির্বাচন কমিশনার বলেছেন ‘জেলনস্কির মতো বিএনপিকে মাঠে থাকতে হবে’। ভোট কি একটা যুদ্ধ যে জেলনস্কির মতো বিএনপিকে মাঠে থাকতে হবে? আর এক কমিশনার বলেছেন, মেশিনে কোনও সমস্যা নেই, সমস্যা গোপন কক্ষে যে ডাকাত ঢুকে থাকে। এই ডাকাত যে শুধু দলীয় ক্যাডার তা নয়, এরমধ্যে আছে পুলিশ, প্রশাসন। এই ডাকাতদের যেভাবে পুরস্কৃত করা হয়, সেটা দেখে বোঝা যায় ভবিষ্যতে আরও ডাকাত বাড়বে। 

রুমিন বলেন, কুমিল্লা সিটি ভোটে মাত্র এক এমপির হুমকি-ধমকি এই নির্বাচন কমিশন সহ্য করতে পারেনি। বার বার তাকে অনুরোধ করা হয়েছে। চিঠি পর্যন্ত দেওয়া হয়েছে। কিন্তু এলাকা থেকে সরাতে পারেনি। এই ইসির মেরুদণ্ড ভাঙা। অবস্থা দেখে বোঝা যায়, আগামীতে কী মার্কা জাতীয় নির্বাচন হবে।

আসাদ/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়