ঢাকা     মঙ্গলবার   ১৬ আগস্ট ২০২২ ||  ভাদ্র ১ ১৪২৯ ||  ১৬ মহরম ১৪৪৪

জুন মাসের বেতন-বোনাস পরিশোধের দাবি

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৩৩, ১ জুলাই ২০২২  
জুন মাসের বেতন-বোনাস পরিশোধের দাবি

অবিলম্বে সব পোশাক শ্রমিককে জুন মাসের বেতন ও পূর্ণ ঈদ বোনাস দেওয়ার দাবি জানিয়েছে গার্মেন্টস শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (জি-স্কপ)।

শুক্রবার (১ জুলাই) জাতীয় প্রেস ক্লাবের সামনে বিক্ষোভ সমাবেশে এ দাবি জানানো হয়।

উল্লিখিত দাবির পাশাপাশি নিত্যপণ্যের বাজারমূল্যের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ মহার্ঘ্য ভাতা চালু, ভর্তুকি মূল্যে রেশন, স্বল্প ব্যয়ে আবাসনের ব্যবস্থা এবং বন্ধ কারখানার শ্রমিকদের শ্রম আইন অনুযায়ী প্রাপ্য পাওনা সম্পূর্ণ পরিশোধ করার দাবিও জানানো হয়েছে।

সংগঠনের যুগ্ম সমন্বকারী আব্দুল ওয়াহেদের সভাপতিত্বে এবং নঈমুল আহসান জুয়েলের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন—যুগ্ম সমন্বয়ক কামরুল আহসান, গার্মেন্টস শ্রমিক ফ্রন্টের সাধারণ সম্পাদক সেলিম মাহমুদ, গার্মেন্টস ও দর্জি শ্রমিক ফেডারেশনের সভাপতি মোহাম্মদ রফিক, মাদারল্যান্ড গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি সালেহা ইসলাম শান্তনা প্রমুখ।

সমাবেশে শ্রমিকনেতারা বলেন, ‘ডলারের মূল্যবৃদ্ধি এবং ক্রয় আদেশ বৃদ্ধির কারণে গার্মেন্টস কারখানার মালিকদের এখন চরম সুসময়। তার বিপরীতে নিত্যপণ্যের উচ্চমূল্য আর অত্যাধিক কাজের চাপে পোশাক শ্রমিকরা দিশেহারা। সুসময়ে থাকার পরও ঈদের ৯ দিন আগেও অধিকাংশ কারখানা শ্রমিকদের ঈদ বোনাস পরিশোধ করেনি। জুন মাস সম্পূর্ণ শেষ হলেও অনেক কারখানা মালিক শ্রমিকদের আটকে রাখার কৌশল হিসাবে জুন মাসের সম্পূর্ণ বেতন পরিশোধ করবে না বলে শোনা যাচ্ছে। এ ধরনের অপকৌশল শ্রমিকদেরকে উত্তেজিত করবে, যার ফল ভালো হবে না।’

মামুন/রফিক

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়