ঢাকা     বৃহস্পতিবার   ১১ আগস্ট ২০২২ ||  শ্রাবণ ২৭ ১৪২৯ ||  ১২ মহরম ১৪৪৪

ঢাকায় আসছেন সুধাকর, দোরাইস্বামী যাচ্ছেন যুক্তরাজ্যে

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০১:০৯, ৩ জুলাই ২০২২   আপডেট: ০১:১৩, ৩ জুলাই ২০২২
ঢাকায় আসছেন সুধাকর, দোরাইস্বামী যাচ্ছেন যুক্তরাজ্যে

ঢাকায় নিযুক্ত ভারতে হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী যুক্তরাজ্যে নিজ দেশের মিশনে দায়িত্ব নিতে যাচ্ছেন। আর ঢাকায় ভারতীয় হাইকমিশনার হিসেবে আসতে পারেন সুধাকর দালেলা।

শ‌নিবার (২ জুলাই) ভারতের সংবাদপত্র হিন্দুস্তান টাইমস এক প্রতি‌বেদ‌নে এ তথ্য জা‌নিয়েছে।

রীভা গাঙ্গুলীর উত্তরসূরি হয়ে দুই বছর আগে ঢাকায় ভারতীয় হাইকমিশনার হয়ে আসেন বিক্রম দোরাইস্বামী। এখন তিনি লন্ডনে গায়ত্রী ইশার কুমারের পদে নিযুক্ত হবেন।

২০২০ সালের ৫ অক্টোবর ঢাকায় ভারতীয় হাইকমিশনার হিসেবে যোগ দেন তিনি। একই বছরের ৮ অক্টোবর রাষ্ট্রপতির কাছে পরিচয়পত্র পেশ করেন তিনি।

দিল্লি ইউনিভার্সিটির ইতিহাসের ছাত্র দোরাইস্বামী ১৯৯২ সালে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ে যোগ দেন। তিনি ভারতীয় পররাষ্ট্র ক্যাডারের ৯২ ব্যাচের একজন কর্মকর্তা। তিনি অতিরিক্ত সচিব পদে যোগ দেয়ার আগে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বাংলাদেশ-মিয়ানমার (বিএম) বিভাগের যুগ্ম সচিব হিসেবে কাজ করেছেন। বিক্রম দোরাইস্বামী এর আগে দক্ষিণ কোরিয়া ও উজবেকিস্তানে ভারতের রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করেন। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ে যোগ দেয়ার আগে কিছুদিন সাংবাদিকতাও করেছিলেন তিনি।

অন্যদিকে সুধাকর ডালেলা ১৯৯৩ সালে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ে যোগ দেন। বর্তমানে তিনি যুক্তরাষ্ট্রে ভারতীয় মিশনের ডেপুটি হিসেবে দায়িত্ব পালন করছেন। পেশাদার কূটনীতিক দালেলা ইসরায়েল, ব্রাজিল, সুইজারল্যান্ড, ওয়াশিংটনে ভারতীয় মিশনে কাজ করেছেন। তিনি এক সময় ঢাকায় ভারতীয় হাই কমিশনেও কাজ করেছেন।

ঢাকা/হাসান/নাসিম

সর্বশেষ

পাঠকপ্রিয়