ঢাকা     শুক্রবার   ১২ আগস্ট ২০২২ ||  শ্রাবণ ২৮ ১৪২৯ ||  ১২ মহরম ১৪৪৪

ঢাকায় পর্তুগালের মিশন খোলার প্রস্তাব

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০১:৪৬, ৩ জুলাই ২০২২   আপডেট: ০১:৪৬, ৩ জুলাই ২০২২
ঢাকায় পর্তুগালের মিশন খোলার প্রস্তাব

ঢাকায় পর্তুগালের মিশন খোলার আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। ঢাকা থেকে ভিসা প্রক্রিয়া ও কনস্যুলার সেবা নিশ্চিত করার জন্য বাংলাদেশের পক্ষ থেকে সব ধরনের সহায়তার প্রস্তাব দিয়েছেন তিনি।

পর্তুগিজ পররাষ্ট্রমন্ত্রী ড. জোয়াও গোমেস ক্রাভিনহোর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে এই প্রস্তাব দেন তিনি। শনিবার (২ জুলাই) পররাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানায়।

পর্তুগালে জাতিসংঘ মহাসাগর সম্মেলনের সাইড লাইনে পর্তুগিজ পররাষ্ট্রমন্ত্রী ড. জোয়াও গোমেস ক্রাভিনহোর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন ড. মোমেন। বৈঠকে পর্তুগালে শিক্ষার্থীদের তাদের বিশ্ববিদ্যালয়ে যোগদানের সুবিধার্থে এবং বাংলাদেশি অভিবাসীদের পরিবারের সদস্যদের পর্তুগালে তাদের প্রিয়জনদের সঙ্গে পুনর্মিলনের জন্য এটি গুরুত্বপূর্ণ বলেও উল্লেখ করেছেন ড. মোমেন।

বৈঠকে দুই মন্ত্রী আগামী দিনে বাংলাদেশ ও পর্তুগালের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ককে নতুন উচ্চতায় উন্নীত করার প্রত্যয় ব্যক্ত করেন।

ষোড়শ শতাব্দীর গোড়ার দিকে বাংলাদেশ ও পর্তুগালের মধ্যে ঐতিহাসিক সংযোগের কথা স্মরণ করে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেন, পারস্পরিক সুবিধার জন্য বর্তমান সময়ে শক্তিশালী সহযোগিতা গড়ে তোলার জন্য দুই বন্ধুপ্রতীম দেশের উচিত সামনে এগিয়ে যাওয়া।

তিনি বাণিজ্য, বিনিয়োগ, মানবসম্পদ, সমুদ্র অর্থনীতি, নবায়নযোগ্য জ্বালানি এবং জনগণের মধ্যে যোগাযোগের ক্ষেত্রে সহযোগিতার ওপর জোর দেন।

পর্তুগিজ পররাষ্ট্রমন্ত্রীকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অধীনে আর্থ-সামাজিক উন্নয়ন, বিশেষ করে নারীর ক্ষমতায়ন, স্বাস্থ্য ও শিক্ষার পাশাপাশি দ্রুত অর্থনৈতিক প্রবৃদ্ধিতে বাংলাদেশের উল্লেখযোগ্য অগ্রগতি সম্পর্কে অবহিত করেন ড. মোমেন।

তিনি উল্লেখ করেন, সদ্য উদ্বোধন হওয়া বহু বিলিয়ন ডলারের পদ্মা সেতু সম্পূর্ণরূপে বাংলাদেশের নিজস্ব সম্পদে ও বিশ্বের অন্যতম শক্তিশালী নদীর উপর নির্মিত। এটি নতুন বাংলাদেশের প্রতীক- যা সকল চ্যালেঞ্জ মোকাবিলা করে সাফল্য অর্জনে সক্ষম।

দুই মন্ত্রী আঞ্চলিক ও বৈশ্বিক উন্নয়নের বিষয়ে মতবিনিময় করেন। ড. মোমেন বাংলাদেশ থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের মিয়ানমারে দ্রুত প্রত্যাবাসনে আন্তর্জাতিক প্ল্যাটফর্মে পর্তুগাল ও ইউরোপীয় ইউনিয়নের কার্যকর ভূমিকার অনুরোধ জানান।

বৈঠকে পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ছিলেন লিসবনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত তারিক আহসান, পররাষ্ট্র মন্ত্রণালয়ের মেরিটাইম অ্যাফেয়ার্স ইউনিটের সচিব রিয়ার অ্যাডমিরাল (অব.) মো. খুরশেদ আলমসহ অন্যান্য কর্মকর্তারা।

ঢাকা/হাসান/নাসিম

সর্বশেষ

পাঠকপ্রিয়