ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

আবারও ডি-৮ চেয়ারের দায়িত্বে বাংলাদেশ

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৫৭, ২৭ জুলাই ২০২২  
আবারও ডি-৮ চেয়ারের দায়িত্বে বাংলাদেশ

উন্নয়নশীল আট মুসলিম দেশের জোট ডি-৮ চেয়ারের দায়িত্ব পেয়েছে বাংলাদেশ। বুধবার (২৭ জুলাই) ডি-৮ পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনে বাংলাদেশ আবারও এক বছরের জন্য ডি-৮ চেয়ারের দায়িত্ব পায়।

ঢাকায় ডি-৮ পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলন শেষে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন সাংবাদিকদের জানান, আমাদের একটি সুখবর আছে। বাংলাদেশ আবারও এক বছরের জন্য ডি-৮ এর চেয়ারের দায়িত্ব পেয়েছে।

তিনি বলেন, আগামী এক বছর ডি-৮ চেয়ারের দায়িত্ব নেওয়ার কথা ছিল মিশরের। তবে মিশর এবার কপ-২৭ এর দায়িত্বে রয়েছে। তারা সেটা নিয়ে ব্যস্ত। এজন্য মিশর ও সব সদস্য দেশের অনুরোধে আমরা আবার চেয়ারের দায়িত্ব পেয়েছি।

মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৭ সালে অনুষ্ঠিত প্রথম ডি-৮ শীর্ষ সম্মেলনে যোগদান করেছিলেন এবং এর আগে, বাংলাদেশ ১৯৯৯ সালে ঢাকায় দ্বিতীয় ডি-৮ শীর্ষ সম্মেলনটি সফলভাবে আয়োজন করেছিল। প্রধানমন্ত্রী গত বছরের ৮ এপ্রিল ভার্চুয়াল মাধ্যমে অনুষ্ঠিত দশম ডি-৮ শীর্ষ সম্মেলনে তুরস্কের প্রেসিডেন্ট এর কাছ  থেকে ডি-৮ এর সভাপতিত্ব গ্রহণ করেন।

দশম শীর্ষ সম্মেলনে ডি-৮ নেতা কর্তৃক গৃহীত সিদ্ধান্তসমূহের বাস্তবায়নের অগ্রগতি ২০তম ডি-৮ পররাষ্ট্র মন্ত্রী পর্যায়ের সভায় পর্যালোচনা করা হয়। সভায় ডি-৮ মহাসচিব আন্তঃ ডি-৮ সহযোগিতা বৃদ্ধি সংক্রান্ত বিষয়াদিতে বিগত বছরে গৃহীত পদক্ষেপগুলো তুলে ধরেন। 

তিনি জানান, এবারের ডি-৮ এর মন্ত্রী পর্যায়ের সভায় ডি-৮ দেশসমূহের মধ্যে আন্ত: সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যে বিশেষত বাণিজ্য, কৃষি ও খাদ্য নিরাপত্তা, শিল্প সহযোগিতা এবং ক্ষুদ্র ও মাঝারি শিল্প, পরিবহন, জ্বালানি ও খনিজ সম্পদ এবং পর্যটন-এ গুরুত্বপূর্ণ ছয়টি খাতে আন্তঃ ডি-৮ সহযোগিতা বৃদ্ধি সংক্রান্ত বিষয়াদিতে আলোচনা করা হয়। বিশ্বব্যাপী চলমান জ্বালানি সংকটের মুহূর্তে জ্বালানি খাতে আন্তঃ ডি-৮ সহযোগিতা বৃদ্ধির প্রয়োজনীয়তা অনুধাবন করে ডি-৮ পররাষ্ট্র মন্ত্রী/প্রতিমন্ত্রীরা 1st D-8 Ministerial Meeting on Energy আয়োজনের সিদ্ধান্ত নেন।

ড. মোমেন বলেন, আপনারা জানেন, ডি-৮ একটি অর্থনৈতিক জোট। প্রতিষ্ঠালগ্ন হতে ডি-৮ সদস্য রাষ্ট্রসমূহের মধ্যে আন্ত:বাণিজ্য প্রসারের লক্ষ্যে ডি-৮ নিরলসভাবে কাজ করে চলেছে। প্রতিষ্ঠাকালীন ডি-৮ এর সদস্য রাষ্ট্রসমূহের মধ্যে আন্ত:বাণিজ্যের পরিমাণ ছিল ১৪ বিলিয়ন ডলার যা বর্তমানে ১২৯ বিলিয়ন ডলারে পৌঁছেছে। ইতোমধ্যে, মিশর ছাড়া অন্যান্য সাতটি সদস্য রাষ্ট্রসমূহ D-8 PTA অনুসমর্থন করেছে। আপনারা জেনে আনন্দিত হবেন, এবারের সভায় মিশর জানিয়েছে তারা দ্রুত D-8 PTA অনুসমর্থন করবে। এছাড়াও, D-8 PTA দ্রুত কার্যকর করার লক্ষ্যে Draft Trade Facilitation Strateg-এর চূড়ান্তকরণ প্রক্রিয়া চলছে। এবারের সভায় এ বিষয়ে পর্যালোচনা করা হয় এবং এই Draft Trade Facilitation Strategy- টি দ্রুত বাংলাদেশে অনুষ্ঠিতব্য 3rd Trade Ministers Meeting- এ গৃহীত হবে বলে আশা করা যাচ্ছে।

তিনি বলেন, ২০২২ সালে ডি-৮ প্রতিষ্ঠার পঁচিশ বছর পূর্তি উদযাপন করছে। এ শুভলগ্নে ডি-৮ এর সদস্যপদ লাভের জন্য আজারবাইজান আবেদন করেছে। এবারের সভায় আজারবাইজানের ডি-৮ এর সদস্যপদ লাভের বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে। সভায় ডি-৮ এ নতুন সদস্যরাষ্ট্র অন্তর্ভুক্তির নীতিমালা প্রণয়ণের জন্য সদস্য রাষ্ট্রসমূহের নিকট মতামত প্রেরণের জন্য অনুরোধ জানানো হয়েছে। এছাড়াও, নাইজেরিয়া কর্তৃক প্রস্তাবিত D-8 Youth Council গঠনের বিষয়েও সভায় আলোচনা করা হয়েছে।

বাংলাদেশ ডি-৮ এর সভাপতি হিসেবে আজ হাইব্রিড মাধ্যমে ২০তম ডি-৮ পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের সভার আয়োজন করেছে।  প্রধানমন্ত্রী শেখ হাসিনা উক্ত সভার উদ্বোধনী অনুষ্ঠানে ভার্চুয়াল মাধ্যমে অংশ নেন এবং প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন।

পররাষ্ট্র সচিব (সিনিয়র সচিব) সভায় উদ্বোধনী বক্তব্য দেন। এছাড়াও উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী এবং D-8 CCI-এর চেয়ার বক্তব্য দেন।

উদ্বোধনী অনুষ্ঠানের পর ২০তম ডি-৮ পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের সভা শুরু হয়। হাইব্রিড মাধ্যমে অনুষ্ঠিত উক্ত সভায় তুরস্ক ও ইরানের পররাষ্ট্রমন্ত্রীসহ অন্যান্য ডি-৮ সদস্য রাষ্ট্রসমূহের পররাষ্ট্র প্রতিমন্ত্রী পর্যায়ের প্রতিনিধিরা অংশ নেন। 

/হাসান/সাইফ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়