ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

রাজধানীতে তাজিয়া মিছিল 

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২০, ৯ আগস্ট ২০২২   আপডেট: ১২:২৭, ৯ আগস্ট ২০২২

পবিত্র আশুরা উপলক্ষে তাজিয়া মিছিল করেছে শিয়া সম্প্রদায়ের লোকজন।

আরও পড়ুন: পবিত্র আশুরা আজ

মঙ্গলবার (৯ আগস্ট) সকালে পুরান ঢাকার হোসেনি দালান থেকে প্রতি বছরের মতো এ বছরও শিয়া মুসলমানরা রাজধানীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করেন। তবে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা যেন না ঘটে এজন্য মিছিলে বিপুল পরিমাণ পুলিশ মোতায়েন করা হয়।

সকাল ১০টার পর হোসেনি দালান থেকে মিছিলটি শুরু হয়। মিছিলটি আজিমপুর, নিউমার্কেট হয়ে ধানমন্ডি লেকে গিয়ে শেষ হওয়ার কথা রয়েছে। তাজিয়া মিছিল শুরুর আগে মহড়া দেয় শিয়া সম্প্রদায়ের লোকজন। মিছিলে উপস্থিত বেশিরভাগই কালো পাঞ্জাবি পরে ‘হাই হোসেন হাই হোসেন মাতম’ করছে। মিছিলের মূল আয়োজনে রয়েছে হোসেনি দালানের ইমামবাড়া ব্যবস্থাপনা কমিটি।

এদিকে, আশুরা উপলক্ষে হোসেনি দালান ইমামবাড়া, বড় কাটারা ইমামবাড়া এবং এর আশপাশের শিয়া সম্প্রদায় কেন্দ্রীক বিভিন্ন অনুষ্ঠান ও ঐতিহ্যবাহী তাজিয়া মিছিলকে ঘিরে নেওয়া হয় প্রয়োজনীয় ব্যবস্থা। নিরাপত্তা জোরদারে কাজ করছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ।

মিছিলের আগে ও পেছনে পোশাক পরিহিত পুলিশ এবং ভেতরে সাদা পোশাকের গোয়েন্দারা মিশে গিয়ে নিরাপত্তা নিশ্চিত করছে। এছাড়া শিয়া সম্প্রদায়ের লোকজন বিভিন্ন অনুষ্ঠান করছে দিবসটি উপলক্ষে।

মহররম মাসের ১০ তারিখ ইসলামের ইতিহাসে শোকের। যা মুসলমানরা আশুরার দিন হিসেবে পালন করে। মহররমের ১০ তারিখে ইমাম হোসেন (রা.) কারবালার ময়দানে শহীদ হয়েছেন। মুসলমানদের মধ্যে শিয়া সম্প্রদায়ের লোকজন ইমাম হোসেনের সব স্মরণ করে রাস্তায় ঘুরে মিছিল করে।

/মাকসুদ/সাইফ/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়