ঢাকা     বুধবার   ২৮ সেপ্টেম্বর ২০২২ ||  আশ্বিন ১৩ ১৪২৯ ||  ০১ রবিউল আউয়াল ১৪১৪

এ বছর বিপিসি লাভ করেছে ১২৬৪ কোটি টাকা: সিপিডি

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪৮, ১০ আগস্ট ২০২২   আপডেট: ১৭:৪৮, ১০ আগস্ট ২০২২
এ বছর বিপিসি লাভ করেছে ১২৬৪ কোটি টাকা: সিপিডি

এ বছর বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) তেল বিক্রি করে ১ হাজার ২৬৪ কোটি টাকা লাভ হয়েছে বলে দাবি করেছেন সেন্টার ফর পলিসি ডায়লগের (সিপিডি) নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন।

বুধবার (১০ আগস্ট) রাজধানীতে সিপিডির কার্যালয়ে ‘জ্বালানি তেলের অস্বাভাবিক মূল্য বৃদ্ধি এখন এড়ানো যেত কি?’ শীর্ষক আলোচনা সভায় এ দাবি করেন তিনি। তবে বিপিসির কীভাবে এতো টাকা লাভ হলো, সে বিষয়ে বিস্তারিত কিছু জানাননি সিপিডির নির্বাহী পরিচালক।

ড. ফাহমিদা খাতুন বলেন, ২০১৫ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত ৬ বছরে ৪৬ হাজার ৮৫৮ কোটি টাকা লাভ করেছে বিপিসি। অর্থ মন্ত্রণালয় থেকে এ তথ্য পেয়েছেন বলে জানান তিনি।

সিপিডির নির্বাহী পরিচালক বলেন, সম্প্রতি সারা বিশ্বে জ্বালানি তেলের দাম কমছে। কিন্তু আমাদের দেশে বাড়ানো হয়েছে।

কোনো দেশের সঙ্গে তুলনা করতে হলে সে দেশের মাথাপিছু আয়ও দেখতে হবে মন্তব্য করে তিনি বলেন, নেপাল ও শ্রীলঙ্কা ছাড়া কোথাও তেলের দাম বাড়তি নেই। ভিয়েতনামে প্রতি লিটার ডিজেলের দাম ৯৭ দশমিক ৯ টাকা। হংকংয়ে জ্বালানি তেলের দাম আমাদের থেকে বেশি। কিন্তু সেখানে মাথাপিছু আয় ৪৯ হাজার ৬৬০ ডলার। আর আমাদের ২ হাজার ৫০৩ ডলার।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন জ্বালানি ও টেকসই উন্নয়ন বিশেষজ্ঞ ড. ইজাজ হোসেন, কৃষি মন্ত্রণালয়ের সাবেক সচিব আনোয়ার ফারুক, সিপিডির গবেষণা পরিচালক খন্দকার গোলাম মোয়াজ্জেমসহ আরও অনেকে।

ঢাকা/হাসিবুল/ইভা 

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়