ঢাকা     বৃহস্পতিবার   ২৯ সেপ্টেম্বর ২০২২ ||  আশ্বিন ১৪ ১৪২৯ ||  ০২ রবিউল আউয়াল ১৪১৪

ফেরি ভাড়া বাড়ল ২০ শতাংশ

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:২৩, ১৬ আগস্ট ২০২২   আপডেট: ২১:৩৭, ১৬ আগস্ট ২০২২
ফেরি ভাড়া বাড়ল ২০ শতাংশ

ফাইল ফটো

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির ফলে লঞ্চের ভাড়া বাড়ানোর পর এবার বাড়ানো হলো ফেরির ভাড়াও। দেশের সব রুটের ফেরিতে যানবাহন পারাপারের ভাড়া ২০ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মঙ্গলবার (১৬ আগস্ট) বিকেলে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) চেয়ারম্যান শামীম আল রাজী এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেছেন, ‘বর্তমানে ফেরিতে যে ভাড়া নেওয়া হচ্ছে, তার সঙ্গে ২০ শতাংশ ভাড়া যোগ হবে। আগামীকাল বুধবার (১৭ আগস্ট) সকাল থেকে নতুন ভাড়া কার্যকর হবে।’

এর আগে গত ১৬ জুন জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির কারণ দেখিয়ে ফেরির ভাড়া ২০ শতাংশ বাড়ানো হয়েছিল। এ নিয়ে দুই মাসের ব্যবধানে ৪০ শতাংশের বেশি ভাড়া বাড়ানো হলো।

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির কারণে ভাড়া সমন্বয়ের এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন বিআইডব্লিউটিসির জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ নজরুল ইসলাম।

সংস্থাটির তথ্য অনুযায়ী, এখন পাটুরিয়া-দৌলতদিয়া, আরিচা-কাজির হাট, শিমুলিয়া-বাংলাবাজার/ মাঝিরকান্দী, চাঁদপুর-শরীয়তপুর, ভোলা-লক্ষ্মীপুর এবং লাহারহাটি-ভেদুরিয়া—এই ছয় রুটে ফেরি চলাচল করে।

নতুন করে ভাড়া বাড়ানোর আগ পর্যন্ত পাটুরিয়া-দৌলতদিয়া ঘাট হয়ে (ভ্যাট ছাড়া) একটি এক টনের পণ্যবাহী যানবাহনের জন্য ৮৮০ টাকা, বড় বাসের জন্য ২ হাজার ১০০ টাকা, মাইক্রোবাসের জন্য ১০০০ টাকা এবং মোটরসাইকেলের জন্য ১০০ টাকা করে ভাড়া দিতে হতো। কাল থেকে এর সঙ্গে ২০ শতাংশ হারে ভাড়া যুক্ত হবে।

আন্তর্জাতিক বাজারের সঙ্গে মূল্য সমন্বয়ের কথা বলে ৫ আগস্ট সরকার সব ধরনের জ্বালানি তেলের দাম বাড়ায়। প্রতি লিটার ডিজেলের দাম ৮০ টাকা থেকে বাড়িয়ে ১১৪ টাকা করা হয়। কেরোসিনের দামও লিটারে ৮০ টাকা থেকে বাড়িয়ে ১১৪ টাকা করা হয়। এছাড়া, অকটেন-পেট্রোলে ৫১ শতাংশ দাম বাড়ানো হয়। ৪৬ টাকা বাড়িয়ে প্রতি লিটার অকটেন ১৩৫ এবং পেট্রোল ৪৪ টাকা বেড়ে হয়েছে ১৩০ টাকা লিটার করা হয়।

এরপর পরিবহন ভাড়া বাড়ানো হয়। দূরপাল্লার যানবাহনে প্রতি কিলোমিটারে ৪০ পয়সা বাড়িয়ে ২ টাকা ২০ পয়সা এবং মহানগরে ৩৫ পয়সা বাড়িয়ে ২ টাকা ৫০ পয়সা নির্ধারণ করা হয়। ৭ আগস্ট থেকে নতুন এই ভাড়া কার্যকর হয়। বাসে সর্বনিম্ন ভাড়া ১০ টাকা এবং মিনিবাসে ৮ টাকা করা হয়। শতাংশের হিসাবে দূরপাল্লার ভাড়া বাড়ে ২২ শতাংশ। ঢাকা ও চট্টগ্রাম মহানগরে ভাড়া বাড়ে ১৬ দশমিক ২৭ শতাংশ। ডিটিসিএর আওতাভুক্ত জেলাগুলোর ভাড়া বাড়ে ১৭ শতাংশ।

১১ আগস্ট দেশের অভ্যন্তরীণ পরিবহনে ব্যবহৃত লাইটার জাহাজের ভাড়া ১৫ থেকে ২২ শতাংশ বাড়ানো হয়। এর আগে গেল নভেম্বরে লাইটার জাহাজের ভাড়া ১৫ শতাংশ বাড়ানো হয়েছিল। জ্বালানি তেলের দাম বৃদ্ধির পর চট্টগ্রাম থেকে ঢাকা, বরিশাল ও চাঁদপুরের জন্য আগের ভাড়ার ২২ শতাংশ বাড়ানো হয়েছে। এর বাইরের অন্যান্য গন্তেব্যের জন্য ১৫ শতাংশ হারে ভাড়া বৃদ্ধি করা হয়েছে। তবে বহির্নোঙ্গর থেকে বন্দরের ভেতরের ভাড়া আগের মতোই থাকছে।

সাধারণত, বিদেশ থেকে পণ্য আমদানির পর বড় জাহাজ বা মাদার ভেসেল থেকে বহির্নোঙ্গরে তা লাইটার জাহাজে লোড করা হয়। পরে দেশের বিভিন্ন গন্তব্যে এই লাইটার জাহাজেই পণ্য পৌঁছে দেওয়া হয়।

আজ সকালে ১৬ আগস্ট লঞ্চের ভাড়া প্রতি কিলোমিটারে ৭০ পয়সা বাড়ানোর সিদ্ধান্ত জানানো হয়। আজ মঙ্গলবার এ–সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে নৌপরিবহন মন্ত্রণালয়। আজ থেকেই লঞ্চের নতুন ভাড়া কার্যকর হবে বলে প্রজ্ঞাপনে জানানো হয়েছে। এতে প্রথম ১০০ কিলোমিটার দূরত্বের জন্য প্রতি কিলোমিটারে ভাড়া জনপ্রতি ২ টাকা ৩০ পয়সা থেকে বাড়িয়ে ৩ টাকা নির্ধারণ করা হয়েছে। অর্থাৎ জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রভাবে লঞ্চের ভাড়া ৩০ শতাংশ বাড়ানো হলো।

হাসান/রফিক

সর্বশেষ

পাঠকপ্রিয়