ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ঢাকায় ভারতের নতুন হাইকমিশনার প্রণয় ভার্মা

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৫২, ২২ সেপ্টেম্বর ২০২২  
ঢাকায় ভারতের নতুন হাইকমিশনার প্রণয় ভার্মা

প্রণয় কুমার ভার্মা

ঢাকায় পৌঁছেছেন ভারতের নতুন হাইকমিশনার প্রণয় কুমার ভার্মা। তিনি বিক্রম কুমার দোরাইস্বামীর স্থলাভিষিক্ত হচ্ছেন। দোরাইস্বামী ইতোমধ্যে ঢাকা ত্যাগ করেছেন।

বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) ঢাকাস্থ ভারতীয় হাইক‌মিশন সূত্র জানায়, বুধবার (২১ সেপ্টেম্বর) রা‌তে নতুন হাইক‌মিশনার ঢাকায় এসে‌ছেন। তিনি শিগ‌গির রাষ্ট্রপতি মো. আব্দুল হা‌মি‌দের কা‌ছে প‌রিচয়পত্র পেশ কর‌বেন।

প্রণয় কুমার ভার্মা ভিয়েতনামে ভারতের রাষ্ট্রদূত ছিলেন। ২০১৯ সালের ২৫ জুলাই তিনি ভিয়েতনামে ভারতের রাষ্ট্রদূতের দায়িত্ব গ্রহণ করেন। ভারতের ফরেন সার্ভিসের ১৯৯৪ ব্যাচের কর্মকর্তা প্রণয় ভার্মা পররাষ্ট্র মন্ত্রণালয়ের পূর্ব এশিয়া বিভাগের মহাপরিচালক এবং পরমাণু কূটনীতি বিভাগেও দায়িত্ব পালন করেছেন। প্রণয় কুমার ভার্মা হংকং, সানফ্রান্সিসকো, বেইজিং, কাঠমান্ডু এবং ওয়াশিংটন ডিসিতে ভারতের মিশনে বিভিন্ন কূটনৈতিক দায়িত্ব পালন করেছেন।

মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক ডিগ্রি অর্জন করা প্রণয় ভার্মা ফরেন সার্ভিসে যোগ দেওয়ার আগে টাটা স্টিলে চাকরি করেছেন। তিনি যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় অবস্থিত মিডিলবারি ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল স্টাডিজে চীনা ভাষা বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেছেন।

হাসান/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়