ঢাকা     মঙ্গলবার   ২৭ সেপ্টেম্বর ২০২২ ||  আশ্বিন ১২ ১৪২৯ ||  ০১ রবিউল আউয়াল ১৪৪৪

নিত্যপণ্যের দাম কমানোর সুপারিশ

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৫০, ২২ সেপ্টেম্বর ২০২২  
নিত্যপণ্যের দাম কমানোর সুপারিশ

চাল, ডাল, ভোজ্যতেল, আটাসহ অন্যান্য নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম যথাসম্ভব কমানোর সুপারিশ করেছে পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) সংসদ ভবনে কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়। আবুল কালাম আজাদের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য মেজর (অব.) রফিকুল ইসলাম বীর উত্তম, বীরেন শিকদার এবং আদিবা আনজুম মিতা অংশ নেন। এছাড়া, সভাপতির বিশেষ আমন্ত্রণে পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম বৈঠকে যোগ দেন।

বৈঠকে ২০১৬ সালের জুলাই থেকে ২০২০ সালের জুন পর্যন্ত সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনা বাস্তবায়নকালে বাণিজ্য মন্ত্রণালয়ের সমাপ্ত প্রকল্পগুলোর ওপর আইএমইডি প্রদত্ত মূল্যায়ন প্রতিবেদন অনুযায়ী গৃহীত ব্যবস্থার বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা করা হয়। এছাড়া, বাণিজ্য মন্ত্রণালয়ের প্রকল্পগুলোর ভৌত ও আর্থিক অগ্রগতি সম্পর্কে আলোচনা করা হয়। একই সময়ে বাণিজ্য মন্ত্রণালয় থেকে সমাপ্ত আটটি প্রকল্পের ওপর আইএমইডির প্রদত্ত মূল্যায়ন প্রতিবেদন অনুযায়ী সুপারিশগুলোর ওপর ৬টির কমপ্লায়েন্স প্রতিবেদন না পাওয়ায় অসন্তোষ প্রকাশ করে আগামী এক মাসের মধ্যে এগুলো পাঠানোর সুপারিশ করা হয়।

সারা দেশে পোশাক কারখানাগুলোর মধ্যে কয়টিতে অগ্নিনির্বাপণ ব্যবস্থা আছে ও কতটিতে নেই, তার হালনাগাদ তথ্য এবং সরু রাস্তায় নিয়ে যাওয়ার মতো কোনো আধুনিক অগ্নিনির্বাপণ যন্ত্র আছে কি না, সে সম্পর্কিত বিশদ তথ্য আগামী বৈঠকে উপস্থাপনের সুপারিশ করা হয়।

বাংলাদেশ জাতীয় নারী ফুটবল দল সাফ চ্যাম্পিয়নশিপ জেতায় কমিটির পক্ষ থেকে অভিনন্দন জানানো হয়।

বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, পরিকল্পনা বিভাগের সচিব, বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) অতিরিক্ত সচিব, দপ্তর প্রধান, মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

আসাদ/রফিক

সর্বশেষ

পাঠকপ্রিয়