ঢাকা     শুক্রবার   ০২ ডিসেম্বর ২০২২ ||  অগ্রহায়ণ ১৮ ১৪২৯ ||  ০৭ জমাদিউল আউয়াল ১৪১৪

নগদে দৈনিক লেনদেন ৯৫৩ কোটি টাকা

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৩৮, ২৫ সেপ্টেম্বর ২০২২   আপডেট: ১৯:৪০, ২৫ সেপ্টেম্বর ২০২২
নগদে দৈনিক লেনদেন ৯৫৩ কোটি টাকা

বাংলাদেশ ডাক বিভাগের মোবাইল ফোনভিত্তিক ডিজিটাল আর্থিক সেবা ‘নগদ’ এর গ্রাহক ৬ কোটি ৬৮ লাখ। উদ্যোক্তা ২ লাখ ৬৭ হাজার জন। ডিস্ট্রিবিউটর ২০৮ জন। দৈনিক লেনদেন প্রায় ৯৫৩ কোটি টাকা। নগদের মাধ্যমে প্রত্যক্ষ কর্মসংস্থান হয়েছে ৬ হাজার ২৩১ জনের। পরোক্ষভাবে কর্মসংস্থান হয়েছে ২ লাখ ৫৫ হাজার জনের। দেশব্যাপী উপজেলা পর্যায়ে ৬০২টি সেবাকেন্দ্ৰ আছে। সারা দেশে আছে ৪৬টি নগদ সেবা সেন্টার।

রোববার (২৫ সেপ্টেম্বর) সংসদ ভবনে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এসব তথ্য জানানো হয়েছে।

কমিটির সভাপতির অনুপস্থিতিতে রেজওয়ান আহাম্মদ তৌফিকের সভাপতিত্বে কমিটি সদস্য তথ্য ও প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, মো. নুরুল আমিন, মনিরা সুলতানা এবং অপরাজিতা হক বৈঠকে অংশ নেন।

ক্যাশ ইন, ক্যাশ আউট, সেন্ড মানি, মার্চেন্ট পেমেন্ট, ইউটিলিটি বিল পেমেন্ট, জিটুপি, মোবাইল রিচার্জ, করোনা টেস্টের ফি, স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ভর্তি ফি দেওয়া, অ্যাড মানি (ব্যাংক ও কার্ড থেকে), আয়কর দেওয়া, ডোনেশন, ইন্স্যুরেন্স প্রিমিয়াম পেমেন্ট, ইএমআই কালেকশন, ই-কমার্স পেমেন্ট, রেলওয়ে টিকিট ফি পেমেন্ট, ইন্ডিয়ান ভিসা ফি পেমেন্ট সেবা দিচ্ছে নগদ।

বৈঠকে রাষ্ট্রের উন্নয়নের কথা বিবেচনায় রেখে দেশের মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস নগদের মাধ্যমে সরকারের সব লেনদেন পরিচালনার পাশাপাশি জনগণের কাছে অধিক গ্রহণযোগ্য করার ওপর গুরুত্ব আরোপ করা হয়। সেই সঙ্গে নগদের মাধ্যমে অথবা নগদের নাম ভাঙিয়ে কোনো ধরনের অসৎ উপায় অবলম্বন করলে কঠোরভাবে দমনের সুপারিশ করা হয়।

কমিটির পক্ষ থেকে বলা হয়, মোবাইল নম্বর নিশ্চিত না হলে কোনো অ্যাকাউন্ট করা ঠিক হবে না। প্রয়োজনে বাংলাদেশ ব্যাংক ও বিটিআরসির টেলিকমের সমন্বয়ে ক্যাশলেস ইকোনমি গড়ে তোলার পরামর্শ দেওয়া হয়।

আসাদ/রফিক

সর্বশেষ

পাঠকপ্রিয়