ঢাকা     মঙ্গলবার   ২৯ নভেম্বর ২০২২ ||  অগ্রহায়ণ ১৫ ১৪২৯ ||  ০৪ জমাদিউল আউয়াল ১৪১৪

‘১৯৯৬-২০০১ সাল ছিল বাংলাদেশের স্বর্ণযুগ’

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৫৬, ২৮ সেপ্টেম্বর ২০২২  
‘১৯৯৬-২০০১ সাল ছিল বাংলাদেশের স্বর্ণযুগ’

সমাজকল্যাণ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রথমবারের মত দেশ পরিচালনার সময় ১৯৯৬-২০০১ ছিল বাংলাদেশের স্বর্ণযুগ। এটি শুধু দেশের মানুষ নয়, বিশ্ব নেতৃত্বও বলে।
 
বুধবার (২৮ সেপ্টেম্বর) নেত্রকোনায় শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৬তম জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত অলোচনা সভা ও দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. গোলাম কবীরের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হাবিবা রহমান খান এমপি, বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের চেয়ারম্যান সাজ্জাদুল হাসান।

প্রতিমন্ত্রী বলেন, নেত্রকোনা জেলার উন্নয়নের বিষয়ে প্রধানমন্ত্রী আন্তরিক। আমাদের এ অঞ্চল ভাটি অঞ্চল, আমরা খাদ্য ও মৎস্য উৎপাদনে উদ্বৃত্ত। কিন্তু আমাদের শিক্ষার হার ছিল অনেক কম। বর্তমান সরকারের সময় বিশ্ববিদ্যালয়, মেডিক্যাল কলেজসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান স্থাপিত হওয়ায় এ অঞ্চলের শিক্ষার হার বেড়েছে।

প্রতিমন্ত্রী দেশের স্বার্থে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃঢ় নেতৃত্বের কথা আলোকপাত করতে গিয়ে বলেন, তিনি ১৯৯৬ সালে দেশ পরিচালনার দায়িত্ব নিয়ে দেশকে সফলতার স্বর্ণশিখরে উন্নীত করেছিলেন। ২০০১ সালের নির্বাচনে ষড়যন্ত্রের মাধ্যমে আওয়ামী লীগকে ক্ষমতায় আসতে দেওয়া হয়নি। বিদেশিরা চেয়েছিল এদেশ থেকে তেল-গ্যাস রপ্তানি করতে। প্রধানমন্ত্রী বলেছিলেন, আমি আমার দেশের ৫০ বছরের চাহিদা দেখে চিন্তা করবো তেল গ্যাস বিদেশে রপ্তানি করবো কিনা। যার ফলে ২০০১ এর নির্বাচনে ষড়যন্ত্রের মাধ্যমে তাকে ক্ষমতায় আসতে দেওয়া হয়নি।

প্রতিমন্ত্রী আরও বলেন, ২০০৮ সালে নির্বাচনী ইশতেহার অনুযায়ী গ্রামকে শহরে রূপান্তর করা, সকল শিশুকে শিক্ষার আলোয় নিয়ে আসার কাজ চলমান। শিক্ষাকে বিস্তৃত করার জন্য উপবৃত্তি প্রদান ও বিনামূল্যে বই বিতরণ করা হচ্ছে।

নেত্রকোনায় বিশ্ববিদ্যালয় স্থাপনের প্রসঙ্গ উল্লেখ করে তিনি বলেন, এস্থান এক সময় জলাশয় ছিল। প্রধানমন্ত্রীর আন্তরিকতায় আজ এখানে তার নামে বিশ্ববিদ্যালয় চালু হয়েছে। এখান থেকে বেরিয়ে আসবে জাতির শ্রেষ্ঠ সন্তানেরা, যারা আগামী দিনে একটি শোষণমুক্ত বাংলাদেশ গড়ার নেতৃত্ব দেবেন।           

আসাদ/এনএইচ

সর্বশেষ

পাঠকপ্রিয়