ঢাকা     শুক্রবার   ০২ ডিসেম্বর ২০২২ ||  অগ্রহায়ণ ১৮ ১৪২৯ ||  ০৭ জমাদিউল আউয়াল ১৪১৪

চলতি সপ্তাহে সরকারি চাকুরের টানা ৫ দিন ছুটির সুযোগ

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৫১, ২ অক্টোবর ২০২২   আপডেট: ১৮:৫৩, ২ অক্টোবর ২০২২
চলতি সপ্তাহে সরকারি চাকুরের টানা ৫ দিন ছুটির সুযোগ

ছবি: সংগৃহীত

সরকারি চাকরিজীবীরা চলতি সপ্তাহে টানা পাঁচ দিন ছুটির সুযোগ নিতে পারেন। এর জন্য নিতে হবে এক দিনের ছুটি। তাহলে মিলে যাবে টানা পাঁচ দিনের ছুটি। বৃহস্পতিবার (৬ অক্টোবর) ছুটি নিলেই এ হিসাব মিলে যাবে।

এ বছরের সরকারি ছুটির তালিকা অনুযায়ী বুধবার (৫ অক্টোবর) দুর্গাপূজার (বিজয়া দশমী) জন্য একদিন সাধারণ ছুটি থাকবে। পরের দিন বৃহস্পতিবার (৬ অক্টোবর) অফিস খোলা থাকবে। তবে শুক্র ও শনিবার (৭ ও ৮ অক্টোবর) সাপ্তাহিক ছুটি এবং এর পরদিন রোববার (৯ অক্টোবর) ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে ছুটি আছে। 

ফলে যদি কোনও সরকারি চাকরিজীবী বৃহস্পতিবার ছুটি নেন, তবে তিনি টানা পাঁচ দিন ছুটি ভোগ করতে পারবেন। কেউ যদি দুর্গাপূজার ছুটি শেষে বৃহস্পতিবার অফিস করেন, তিনি টানা তিন দিনের ছুটি পাবেন। 

হিন্দু সম্প্রদায়ের মানুষের কাছে শারদীয় দুর্গাপূজা সবচেয়ে বড় ধর্মীয় উৎসব। দেশের সর্বত্র সার্বজনীন দুর্গাপূজা অনুষ্ঠিত হয়। দশমীতে বিসর্জনের মধ্য দিয়ে পূজা শেষ হয়। এদিন সরকারি ছুটি।

অন্যদিকে, ইসলাম ধর্মের সর্বশেষ নবী ও রাসূল হজরত মুহাম্মদের (সা.) জন্ম ও মৃত্যুর দিন হিজরি বর্ষের ১২ রবিউল আউয়াল (৯ অক্টোবর)। সৌদি আরবের মক্কা নগরে ৫৭০ খ্রিস্টাব্দের এই দিনে মহানবী হজরত মুহাম্মদ (সা.) জন্মগ্রহণ করেন। ৬৩২ খ্রিস্টাব্দের একই দিনে তিনি ইহলোক ত্যাগ করেন। দিনটি পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) নামে পরিচিত। দিনটিকে অশেষ পুণ্যময় ও আশীর্বাদধন্য দিন হিসেবে বিবেচনা করেন ধর্মপ্রাণ মুসলমানরা। এদিন দেশে সরকারি ছুটি থাকে। 

ঢাকা/হাসান/এনএইচ

সর্বশেষ

পাঠকপ্রিয়